ঢাকা     ২৫ এপ্রিল ২০২৪ ||  ১২ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

প্রিমিয়াম মডেলের ওলার ই-বাইক ছুটবে ১১০ কিলোমিটার গতিতে

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২২:১২, ৮ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২০:১৩, ১২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিমিয়াম মডেলের ওলার ই-বাইক ছুটবে ১১০ কিলোমিটার গতিতে

ভারতীয় বৈদ্যুতিক বাইক কোম্পানি ওলা এবার একসঙ্গে তিনটি ই-বাইক নিয়ে আসছে। এর মধ্যে ওলা আউট অব দ্য ওয়ার্ল্ড হতে চলেছে সবচেয়ে প্রিমিয়াম মডেল। যেটি ঘণ্টায় ১১০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে।

প্রতিষ্ঠানটির তথ্যমতে, ওলা-র আউট অব দ্য ওয়ার্ল্ড ই-বাইকটির একবার চার্জে ১৭৪ কিলোমিটার পর্যন্ত চলবে। সুরক্ষার জন্য বাইকটিতে অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিসট্যান্ট সিস্টেম ফিচার দেয়া হয়েছে। এই বৈশিষ্ট্য সাধারণত দামি ইলেকট্রিক বাইকে দেয়া হয়। প্রিমিয়াম মডেলের বাইকটির দাম হতে পারে ১ লাখ ৫০ হাজার রুপি। বাংলাদেশি মুদ্রায় যা ১ লাখ ৯৬ হাজার টাকা।

মিড-রেঞ্জের ওলা পারফর্ম্যাক্স বাইকটি তিনটি ভ্যারিয়েন্টে আসবে। এর মধ্যে এন্ট্রি-লেভেল ভ্যারিয়েন্টটি এক চার্জে ৯১ কিমি এবং প্রতি ঘণ্টায় ৯৩ কিলোমিটার টপ স্পিড পাওয়া যাবে।  ভ্যারিয়েন্টের দাম হতে পারে ১ লাখ ৫ হাজার টাকা। দ্বিতীয় ভ্যারিয়েন্টটি ১৩৩ কিলোমিটারের রেঞ্জ এবং প্রতি ঘণ্টা সর্বোচ্চ ৯৫ কিলোমিটার স্পিড দিতে পারে। এই ভ্যারিয়েন্টটির দাম হতে পারে ১ লাখ ১৫ হাজার টাকা। টপ ভ্যারিয়েন্টের দাম থাকতে পারে ১ লাখ ২৫ হাজার টাকা। ১৭৪ কিমি রেঞ্জ সহ প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৯৫ কিলোমিটার স্পিড দিতে পারবে বাইকটি।

আর ওলা রেঞ্জার এদের মধ্যে সবচেয়ে সস্তার ই-বাইক। বাইকটিও তিনটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। বেস মডেলটি ৮০ কিলোমিটার রেঞ্জ এবং ৯১ কিলোমিটার প্রতি ঘণ্টার সর্বোচ্চ গতি দেবে। মিড-রেঞ্জ ভ্যারিয়েন্টের বাইকটিতে ১১৭ কিলোমিটার রেঞ্জ এবং ৯১ কিলোমিটার প্রতি ঘণ্টায় সর্বোচ্চ গতি দিতে পারবে। যদিও প্রিমিয়াম ভ্যারিয়েন্টের মডেলটির রেঞ্জ ১৫৩ কিলোমিটার এবং টপ স্পিড প্রতি ঘণ্টার সর্বোচ্চ ৯১ কিলোমিটার হবে বলে জানা গেছে। বাইকটির দাম ৮৫ হাজার থেকে ১ লাখ ৫ হাজার পর্যন্ত হতে পারে।