ঢাকা     ২৯ জানুয়ারি ২০২৩ ||  ১৬ মাঘ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

রেকর্ড গাড়ি বিক্রি করলো টেসলা

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২১:২৬, ৩ জানুয়ারি ২০২৩

আপডেট: ২২:৩৩, ৩ জানুয়ারি ২০২৩

রেকর্ড গাড়ি বিক্রি করলো টেসলা

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ২০২২ সালে রেকর্ড পরিমাণ গাড়ি বিক্রি করেছে। আগের বছরের তুলনায় এ সংখ্যা ৪০ শতাংশের বেশি।

মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ১৩ লাখের মধ্যে ৪ লাখের বেশি গাড়ি বিক্রি হয়েছে বছরের শেষ তিন মাসে। বিশ্বব্যাপী ঋণের সুদ হার বৃদ্ধি ও মন্দার সম্ভাবনার ফলে চলতি বছর গাড়ির চাহিদা কিছুটা কমতে পারে বলে আশঙ্কা করছে বিবিসি।

এদিকে দক্ষিণ কোরিয়ায় জরিমানান মুখে পড়ছে টেসলা। প্রতিষ্ঠানটির গাড়ি কম তাপমাত্রায় কম রেঞ্জ দিয়ে থাকে, এ তথ্য গোপন এবং একবার চার্জ দিয়ে টেসলা যতটা ড্রাইভিং রেঞ্জ দেয়, এ বিষয়েও তারা অতিরঞ্জিত তথ্য দিয়েছে। জ্বালানি খরচ সাশ্রয়ের বিষয়েও তাদের দেয়া তথ্য অতিরঞ্জিত বলছে কোরিয়া ফেয়ার ট্রেড কমিশন।

কোম্পানির লজিস্টিক সমস্যার জন্য বছরের চতুর্থ প্রান্তিকে তারা উৎপাদনও কমিয়ে দিয়েছিল। গত অক্টোবরে প্রতিষ্ঠানের কর্ণধার ইলোন মাস্ক বলেছিলেন, তারা সমস্যাটি সমাধানে কাজ করে যাচ্ছেন। গত বছর উৎপাদনে ব্যাঘাত, চাহিদার মন্দা ইত্যাদি কারণে টেসলার শেয়ার বিক্রি কমেছে ৬৫ শতাংশ পর্যন্ত। ২০১০ সালে বাজারে আসার পর থেকে এটি ছিল টেসলার জন্য সবচেয়ে খারাপ সময়।