Biz Tech 24 :: বিজ টেক ২৪

টেসলার বৈদ্যুতিক গাড়ির জন্য ব্যাটারি বানাবে এলজি

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৬:৩১, ১১ মার্চ ২০২১

টেসলার বৈদ্যুতিক গাড়ির জন্য ব্যাটারি বানাবে এলজি

টেসলার উদ্ভাবিত বৈদ্যুতিক গাড়ির জন্য উন্নতমানের ব্যাটারি তৈরি করবে এলজি এনার্জি সলিউশন। ২০২৩ সাল নাগাদ এসব ব্যাটারি তৈরি হতে পারে বলে জানা গেছে। চীনের বাইরে যন্ত্রাংশ সরবরাহে এ ধরনের চুক্তিতে টেসলা এখনো সম্মত হয়নি বলে জানিয়েছে একটি সূত্র।

গত সপ্তাহে কোরিয়ান এ কোম্পানিটি যুক্তরাষ্ট্রে তাদের একটি কারখানা চালু করার কথা জানায়, যেখানে বৈদ্যুতিক গাড়ি ও এনার্জি স্টোরেজ সিস্টেমের জন্য ব্যাটারি সেল তৈরি করা হবে। তবে এসব ব্যাটারির সম্ভাব্য গ্রাহক সম্পর্কে কোনো মন্তব্য করেনি তারা। যদিও একটি সূত্র জানায়, সম্ভবত টেসলা এসব ব্যাটারির অন্যতম গ্রাহক হতে যাচ্ছে।

সূত্র জানায়, এলজি তার যুক্তরাষ্ট্রের কারখানায় এমন ধরনের ব্যাটারি তৈরির পরিকল্পনা করেছে, যা টেসলার জন্য ব্যাটারি সরবরাহের উদ্দেশ্য পূরণ করতে পারবে। পাশাপাশি তাদের ইউরোপের কারখানার জন্য স্পেন এরই মধ্যে আগ্রহ দেখিয়েছে। এলজি বড় আকারে এসব ব্যাটারি উৎপাদনের দিকে ঝুঁকবে না। তবে তারা বর্তমান ব্যাটারিগুলোর সক্ষমতা বাড়াবে।

সেপ্টেম্বরে টেসলা তাদের ব্যাটারিগুলোকে ৪ হাজার ৬৮০ সেলে উন্নীত করার পরিকল্পনা করে, যাতে উৎপাদন খরচ কমানোর পাশাপাশি ব্যাটারির সক্ষমতা ও ড্রাইভিং রেঞ্জ বৃদ্ধি করা যায়। এটি বিশ্বব্যাপী টেসলার বৈদ্যুতিক গাড়ির উৎপাদন আরো বৃদ্ধি করবে। বর্তমানে ক্যালিফোর্নিয়ায় টেসলা তাদের নতুন ব্যাটারির জন্য পরীক্ষামূলক কারখানা চালু করেছে। পাশাপাশি টেক্সাস ও জার্মানিতেও এসব ব্যাটারি সেল তৈরির প্রস্তুতি নেয়া হচ্ছে।