Biz Tech 24 :: বিজ টেক ২৪

শুধু বৈদ্যুতিক গাড়ি বিক্রির ঘোষণা ভলভোর

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৫:০২, ৩ মার্চ ২০২১

আপডেট: ১৩:৪৬, ৪ মার্চ ২০২১

শুধু বৈদ্যুতিক গাড়ি বিক্রির ঘোষণা ভলভোর

আগামী ২০৩০ সালের মধ্যে জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ি বিক্রি বন্ধের ঘোষণা দিয়েছে সুইডিশ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভলভো। তখন শুধুমাত্র বৈদ্যুতিক গাড়ি নির্মাণ করবে প্রতিষ্ঠানটি।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, এই সময়ের মধ্যে হাইব্রিডসহ জীবাশ্ম জ্বালানি ইঞ্জিনের সব মডেলের গাড়ির উৎপাদন বন্ধ করবে ভলভো। অনলাইন বিক্রি এবং পণ্য সরল করতেও প্রচুর বিনিয়োগের পরিকল্পনা রয়েছে তাদের।

বৈদ্যুতিক গাড়ির বাড়তি চাহিদায় ভাগ বসানোর চেষ্টা করছে সুইডেনের প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে চীনেও নজর রয়েছে তাদের। এখনও প্রতিষ্ঠানের বড় বাজারগুলোর একটি চীন।

বৈদ্যুতিক গাড়ির পরিকল্পনায় জোর দিতে চাপ দিচ্ছে বিভিন্ন দেশের সরকারও। এতে সাড়া দিচ্ছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোও।পুরোপুরি পেট্রোল এবং ডিজেল চালিত কোনো গাড়ি বা ভ্যান ২০৩০ সাল থেকে যুক্তরাজ্যে বিক্রি হবে না এরইমধ্যে ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

ভলভো প্রধান হাকান স্যামুয়েলসন বলেছেন, ‌‘সাফল্য ধরে রাখতে আমাদের লাভজনক বৃদ্ধি দরকার। তাই, ছোট হয়ে আসা ব্যবসায় বিনিয়োগের বদলে আমরা ভবিষ্যতের দিকে বিনিয়োগকে বেছে নিয়েছি, বৈদ্যুতিক এবং অনলাইনের দিকে।’

এদিকে হাইড্রোজেন চালিত গাড়িতে গ্রাহকের যথেষ্ট আগ্রহ থাকবে না বলে মনে করছে প্রতিষ্ঠানটি। যে কারণে এ খাতেও বিনিয়োগ করবে না ভলভো।

এর আগে প্রতিষ্ঠানটি ঘোষণা দেয়, ২০২৫ সালের মধ্যে তাদের বিক্রির তালিকায় থাকা অর্ধেক মডেলের গাড়ি হবে পুরোপুরি বৈদ্যুতিক এবং বাকি অর্ধেক হবে হাইব্রিড।