Biz Tech 24 :: বিজ টেক ২৪

মানুষের মস্তিষ্কের চেয়ে বেশি স্মার্ট হবে টেসলার মাইক্রোচিপ

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৭, ৫ সেপ্টেম্বর ২০২২

মানুষের মস্তিষ্কের চেয়ে বেশি স্মার্ট হবে টেসলার মাইক্রোচিপ

বিশ্ব জুড়ে দিন দিন বাড়ছে বৈদ্যুতিক গাড়ি চাহিদা। আর এই প্রতিযোগিতার দৌড়ে সবার সামনে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান টেসলা। প্রতিষ্ঠানটি প্রযুক্তিগত যে উন্নয়ন করছে তাতে ২০৩৩ সাল নাগাদ মানুষের মস্তিষ্কের তুলনায় বেশি কার্যকর ও স্মার্ট হবে টেসলার মাইক্রোচিপ।

ভানারামার এক জরিপের বরাতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০৩৩ সাল নাগাদ টেসলার স্মার্ট গাড়ি মানুষের চেয়েও বেশি স্মার্ট ও আধুনিক হবে। ভানারামা টেসলার মাইক্রোচিপের প্রসেসিং সক্ষমতা যাচাই করে। পরীক্ষা-নিরীক্ষায় কোম্পানিটি দেখতে পায়, ১১ বছরের মধ্যে টেসলার মাইক্রোচিপ কর্মক্ষমতার দিক থেকে মানুষের মস্তিষ্ককে ছাড়িয়ে যাবে।

ছয় বছর আগে প্রতিষ্ঠানটি যে চিপ ব্যবহার করেছিল তার তুলনায় ডি১ চিপ ৩০ গুণ বেশি শক্তিশালী। এর মাধ্যমে বুঝা যায় যে, টেসলার চিপ উন্নয়নে ধারাবাহিক অগ্রগতি অব্যাহত রয়েছে। গত বছর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ডে ইভেন্টে টেসলা তাদের নিজস্ব উদ্যোগে তৈরি নিউরাল নেটওয়ার্ক চিপ ডি১ উন্মোচন করে। চিপটিতে একটি ট্রানজিস্টর, ৩৫৪টি ট্রেনিং নোডস ও ১৭ দশমিক ৭ কিলোমিটার লম্বা অভ্যন্তরীণ সার্কিট রয়েছে। এসব যন্ত্রাংশের সমন্বয় ডিভাইসকে সুপারকম্পিউটিংয়ের শক্তি ও সুপার ব্যান্ডউইডথ পেতে সহায়তা করে।

টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলোন মাস্ক দাবি করেছিলেন, টেসলার গাড়ির তুলনায় হিউম্যানয়েড রোবট ভবিষ্যতে আরো সাশ্রয়ী হবে। রোবটগুলোর উচ্চতা ও ওজন একজন প্রাপ্তবয়স্ক মানুষের সমান হবে। রোবটগুলো যেকোনো ভারী বস্তু বহন করতে পারবে এবং এটি ছোট ছোট পদক্ষেপে দ্রুত হাঁটতে পারবে। রোবটের মুখমণ্ডলে যে স্ক্রিন রয়েছে সেটি ব্যক্তির সঙ্গে যোগাযোগের জন্য ইন্টার্যাক্টিভ ইন্টারফেস হিসেবে কাজ করবে।

premierbankltd