ঢাকা     ০৯ মে ২০২৪ ||  ২৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

দেশের ১ শতাংশ মানুষও শেয়ারবাজার বোঝে না

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:৪০, ৮ অক্টোবর ২০২৩

আপডেট: ২২:৪৫, ৮ অক্টোবর ২০২৩

দেশের ১ শতাংশ মানুষও শেয়ারবাজার বোঝে না

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, দেশের ১ শতাংশ মানুষও শেয়ারবাজার বোঝে না। কিন্তু ক্ষতিগ্রস্ত হলে সরকার ও আমার সমালোচনা করে।

রবিবার (৮ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ (সিডিবিএল) ও সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশের (সিসিবিএল) যৌথ উদ্যোগে আয়োজিত ‘বিশ্ব বিনিয়োগ সপ্তাহ-২০২৩’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় শিবলী রুবাইয়াত বলেন, কিছু সোশ্যাল মিডিয়া প্যানিক সৃষ্টি করে। সোশ্যাল মিডিয়ায় যতো ভিউ, ততো পয়সা। যারা এই পয়সার লোভে পড়ে যায় তারাই এসব ভুয়া তথ্য ছড়ায়। তাই আপনারা ভুয়া তথ্য ও সংবাদ প্রতিহত করুন।

তিনি বলেন, আমরা ফ্রড অ্যান্ড স্ক্যাম নিয়ে কাজ করি। গত এক বছরে আমরা প্রায় সাড়ে পাঁচশোর মতো এনফোর্সমেন্ট অ্যাকশন নিয়েছি। অনেক সময় বিভিন্ন কারণে আমরা অনেক কিছুই প্রকাশ করি না বাজারের স্বার্থে। কিন্তু কেউ যদি এ ধরণের জালিয়াতির সঙ্গে জড়িত, শেয়ারবাজারে বড় কোন ঘটনা ঘটায় আমরা ব্যবস্থা নিই। সিডিবিএল সিসিবিএল একসঙ্গে কাজ করলে সামনে অনিয়ম কমানো আরও সহজ হবে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমাদের কমিশনার সাহেবরা প্রাইভেট সেক্টরের মতো দিনরাত কাজ করেন। কিন্তু ঘুমানোর আগে আমাদের ভয় করে, আগামীকাল কি হবে মার্কেটে। কেন হবে সেটি কিন্তু আমরা জানিনা। আমাদের সমস্যা হয়ে গেছে ফেসবুক আর ইউটিউব। ভিউ বাড়ানোর জন্য বিভিন্ন মিথ্যা তথ্য ছড়ানো হচ্ছে। এসব ভুয়া তথ্য ও সংবাদ এখন আমাদের সমস্যা হয়ে গেছে।

বিদেশিরা বিনিয়োগের জন্য অপেক্ষা করছে জানিয়ে বিএসইসি চেয়ারম্যার বলেন, আমাদের বিনিয়োগের পাইপলাইন অনেক বড়। মানুষ নির্বাচনের জন্য অপেক্ষা করছে। আমরা বিনিয়োগ সামাল দিতে পারবো কি না জানি না।