ঢাকা     ২০ মে ২০২৪ ||  ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বড় বিনিয়োগে যাচ্ছে লিন্ডে বিডি

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:৫৪, ৩০ সেপ্টেম্বর ২০২৩

বড় বিনিয়োগে যাচ্ছে লিন্ডে বিডি

মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে পাঁচ একর জমিতে অক্সিজেন ম্যানুফ্যাকচারিং প্লান্ট স্থাপন করবে গ্যাস ও ইঞ্জিনিয়ারিং খাতের বহুজাতিক প্রতিষ্ঠান লিন্ডে বাংলাদেশ লিমিটেড। সম্প্রতি বাংলাদেশ অর্থনৈতিক কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে কোম্পানিটির চুক্তি সই হয়েছে।

তথ্য অনুযায়ী, চট্টগ্রামের মিরসরাইয়ে অবস্থিত ‘মিরসরাই অর্থনৈতিক অঞ্চল’-এ কারখানা স্থাপনে ১ কোটি ৭০ লাখ ডলার বিনিয়োগ করবে লিন্ডে বাংলাদেশ। কোম্পানিটি ১৯৫৩ সাল থেকে গ্যাস ও ইঞ্জিনিয়ারিং খাতে কাজ করছে।

লিন্ডে বাংলাদেশ ১৯৭৬ সালে বাংলাদেশ অক্সিজেন কোম্পানি নামে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত মূলধন ২০ কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ১৫ কোটি ২১ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৫৯১ কোটি ৩১ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারসংখ্যা ১ কোটি ৫২ লাখ ১৮ হাজার ৩০০। এর মধ্যে ৬০ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৯ দশমিক ১০ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ১০ দশমিক ৯০ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) কোম্পানিটির আয় হয়েছে ২৩৭ কোটি ৫৫ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৫১ কোটি ৮১ লাখ টাকা। চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৮ কোটি ২ লাখ টাকা, শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৮ টাকা ৪১ পয়সা এবং শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৭৩ টাকা ৮৫ পয়সায়।

এদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে লিন্ডে বাংলাদেশের আয় হয়েছে ১১২ কোটি ৫ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৩ কোটি ৯৯ লাখ টাকা।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৪২০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে লিন্ডে বাংলাদেশের পর্ষদ।