ঢাকা     ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ১৬ ফাল্গুন ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজার আসছে নতুন কোম্পানি

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৪৫, ৫ ডিসেম্বর ২০২৩

পুঁজিবাজার আসছে নতুন কোম্পানি

পুঁজিবাজার থেকে ৫ কোটি টাকা তুলতে আসছে নতুন কোম্পানি ওয়েব কোটস পিএলসি। প্রতিষ্ঠানটিকে কোয়ালিফাইড ইনভেস্টর অফার বাই স্মল ক্যাপিটাল কোম্পানিজের (কিউআইও) মাধ্যমে ৫ কোটি টাকা তোলার অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে মঙ্গলবার অনুষ্ঠিত কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

তিনি জানান, কোম্পানিটি কিউআইও’র মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীদের (কোয়ালিফাইড ইনভেস্টর) কাছে শেয়ার বিক্রি করে ৫ কোটি টাকা মূলধন উত্তোলন করবে। এজন্য কোম্পানিটি ৫০ লাখ সাধারণ শেয়ার ইস্যু করবে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

শেয়ারবাজার থেকে টাকা তুলে কোম্পানিটি যন্ত্রপাতি ক্রয়, কার্যকরী মূলধন, ঋণ পরিশোধ এবং ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে।  কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে সোনালী ইনভেস্টমেন্ট লিমিটেড।

২০২২ সালের ১ জুলাই থেকে ২০২৩ সালের ৩০ জুন সমাপ্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫০ পয়সা এবং পুনর্মূল্যায়নসহ শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫ টাকা ৯২ পয়সা।