ঢাকা     ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ১৬ ফাল্গুন ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজার থেকে বড় অঙ্কের টাকা তুলবে দুই কোম্পানি

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:৩৪, ২৮ নভেম্বর ২০২৩

আপডেট: ২১:৩৬, ২৮ নভেম্বর ২০২৩

পুঁজিবাজার থেকে বড় অঙ্কের টাকা তুলবে দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড বন্ড ইস্যুর মাধ্যমে এক হাজার ৭৪ কোটি টাকা তুলবে।  

আর্থিক খাতের কোম্পানি ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ৩৭৪ কোটি টাকার বন্ড ইস্যুর অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার (২৮ নভেম্বর) বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৮৮৯তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়।

ন্যাশনাল হাউজিংয়ের ৩৭৪ কোটি টাকার বন্ডটি হবে নন-কনভার্টিবল, ফুললি রিডিমেবল, আনসিকিউরড ও ফার্স্ট জিরো কুপন বন্ড। বন্ডটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও উচ্চসম্পদশালী একক বিনিয়োগকারীদের কাছে ইস্যু করা হবে।

এ বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ লাখ টাকা। এ বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে ন্যাশনাল হাউজিং আর্থিক প্রতিষ্ঠানের হাউজিং-মর্টগেজ মার্কেট সেগমেন্টে ঋণ প্রদানের জন্য ব্যবহার করবে। তবে আয়ের ১০ শতাংশ সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ করা হবে।

বন্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড এবং অ্যারেঞ্জার হিসেবে কাজ করছে ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

এদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পিএলসির পর্ষদ ৭০০ কোটি টাকার বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। বন্ডটির মেয়াদ সাত বছর। বন্ডের মাধ্যমে সংগৃহীত অর্থে ব্যাংকটি ব্যাসেল-৩-এর শর্ত পূরণে টায়ার-২ মূলধন বাড়াবে।

তথ্যানুসারে, পুরোপুরি অবসায়নযোগ্য ও রূপান্তর অযোগ্য ‘এফএসআইবি ৪র্থ সাবর্ডিনেট বন্ড’ নামের এই বন্ড প্রাইভেট প্লেসমেন্টর মাধ্যমে ইস্যু করা হবে।