ঢাকা     ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ১৬ ফাল্গুন ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

অবশেষে আইপিওতে আসছে এশিয়াটিক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৪২, ২৮ নভেম্বর ২০২৩

অবশেষে আইপিওতে আসছে এশিয়াটিক

অবশেষে পুঁজিবাজারে আসছে এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড। সাধারণ বিনিয়োগকারীদের কাছে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার বিক্রি করে অর্থ উত্তোলনের ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল তা তুলে নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার কমিশন সভায় এই নিষেধাজ্ঞ তুলে নেয়ার সিদ্ধান্ত নেয় বিএসইসি। নিষেধাজ্ঞা তুলে নেয়ার ফলে এখন আইপিও’র মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করতে পারবে কোম্পানিটি। বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে টাকা তোলার অনুমোদন পাওয়া এই কোম্পানিটি শর্ত অনুসারে, কাট-অফ মূল্যের চেয়ে ২০ টাকা কমে। অর্থাৎ ৩০ টাকা দামে আইপিওতে শেয়ার বিক্রি করবে। যোগ্য বিনিয়োগকারীরা নিলামে অংশ নিয়ে কোম্পানিটির কাট-অফ মূল্য নির্ধারণ করে ৫০ টাকা।

আইপিওর মাধ্যমে এশিয়াটিক ল্যাবরেটরিজকে শেয়ারবাজার থেকে ৯৫ কোটি টাকা তোলার অনুমোদন দেয় বিএসইসি। তবে আইপিওতে সাধারণ বিনিয়োগাকারীদের কাছ থেকে আবেদন জমা নেওয়া শুরুর ঠিক একদিন আগে গত ১৫ জানুয়ারি তা স্থগিত করে বিএসইসি। এখন নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ায় আইপিওতে শেয়ার বিক্রিতে আর কোনো বাধা থাকলো না।

২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে পুনর্মূল্যায়ন পরবর্তী কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৫৬ টাকা ৬১ পয়সা। আর পুনর্মূল্যায়ন ছাড়া এনএভিপিএস ৩৫ টাকা ৪৮ পয়সা। পাঁচ বছরের ভারিত গড় শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ২১ পয়সা। কোম্পানিটির আইপিওর ইস্যু ম্যানেজার হিসেবে রয়েছে শাহজালাল ইক্যুইটি ম্যানেজমেন্ট।