ঢাকা     ০৯ মে ২০২৪ ||  ২৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজার থেকে ৮৫০ কোটি টাকা সংগ্রহ করবে রেনাটা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:২০, ২২ অক্টোবর ২০২৩

পুঁজিবাজার থেকে ৮৫০ কোটি টাকা সংগ্রহ করবে রেনাটা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি রেনাটা লিমিটেড বন্ড ও শেয়ার ইস্যুর মাধ্যমে ৮৫০ কোটি টাকা সংগ্রহ করবে। এর মধ্যে ৩৫০ কোটি টাকার অগ্রাধিকারমূলক শেয়ার ও ৫০০ কোটি টাকার জিরো কুপন বন্ড।

কোম্পানিটির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্ত অনুসারে, বার্ষিক সাধারণ সভার (এজিএম) মাধ্যমে শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে ৩৫০ কোটি টাকার অগ্রাধিকারমূলক শেয়ার ইস্যু করা হবে। পাশাপাশি ৫০০ কোটি টাকা জিরো কুপন বন্ডটি বিএসইসির অনুমোদন সাপেক্ষে ইস্যু করা হবে।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৬২ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে কোম্পানিটি। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত নিট মুনাফা হয়েছে ২৩৩ কোটি ৯০ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ৫১১ কোটি ১০ লাখ টাকা। ২০২৩ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২০ টাকা ৪০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৪৪ টাকা ৫৬ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬৬ টাকা ৮৭ পয়সা।

এদিকে কোম্পানির ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ৯ ডিসেম্বর শনিবার বেলা সাড়ে ১১টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম আহ্বান করা হয়েছে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১২ নভেম্বর।