Biz Tech 24 :: বিজ টেক ২৪

ফোরজি লাইসেন্স ও স্পেকট্রাম ফি’র উপর ভ্যাট কমল সাড়ে ৭ শতাংশ

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৬:১৩, ১৭ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৬:১৭, ১৭ ফেব্রুয়ারি ২০২১

ফোরজি লাইসেন্স ও স্পেকট্রাম ফি’র উপর ভ্যাট কমল সাড়ে ৭ শতাংশ

মোবাইল অপারেটর কোম্পানিগুলোর ফোরজি লাইসেন্স ইস্যু, নবায়ন বা স্পেকট্রাম ফি’র উপর সাড়ে সাত শতাংশের বেশি কর থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মুসক নীতি প্রথম সচিব কাজী ফরিদ উদ্দিন স্বাক্ষরিত এক বিশেষ আদেশে এ নির্দেশনা জারি করা হয়েছে।

গত বছর ভ্যাট আইন-২০১২ বাস্তবায়ন শুরু হওয়ার পর থেকে আইন অনুযায়ী ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপিত হয়। এর ফলে মোবাইল অপারেটর কোম্পানিগুলো ভ্যাট প্রদান ব্যবস্থা স্থবির হয়ে পড়ে।

এমন পরিস্থিতিতে মোবাইল অপারেটর কোম্পানিগুলোর অনুরোধে এসব সেবার জন্য ভ্যাট প্রদান অর্ধেকে নামিয়া আনার নির্দেশনা জারি করা হল। অর্থাৎ এখন থেকে মোবাইল অপারেটর কোম্পানিগুলোকে ৭ দশমিক ৫০ শতাংশ কর দিতে হবে।

আদেশে বলা হয়েছে, জনস্বার্থে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) কর্তৃক মোবাইল অপারেটরদের অনুকূলে ৪জি লাইসেন্স ইস্যু বা নবায়নের ক্ষেত্রে বিটিআরসি কর্তৃক প্রাপ্ত বা প্রাপ্য লাইসেন্স বা টেকনোলজি নিউট্রালিটি ফি (২জি ও ৩জি লাইসেন্সের ক্ষেত্রে প্রযোজ্য হলেও) বা স্পেকট্রাম ফি বাবদ নির্ধারিত অর্থের ওপর মূল্য সংযোজন করের পরিমাণ হ্রাস করা সমীচীন।

এতে আরো বলা হয়েছে, এনবিআর মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ১২৬ এর উপধারা (৩) এ প্রদত্ত ক্ষমতাবলে ফোরজি লাইসেন্স নবায়নের ক্ষেত্রে বিটিআরসি কর্তৃক প্রাপ্ত লাইসেন্স বা স্পেকট্রাম ফি বাবদ নির্ধারিত অর্থের ওপর সাড়ে সাত শতাংশের অতিরিক্ত মূল্য সংযোজন কর থেকে অব্যাহতি দেয়া হলো। এই আদেশ ২০১৯ সালের ১ জুলাই থেকে কার্যকর হয়েছে বলে গণ্য হবে বলেও আদেশে জানানো হয়।