ঢাকা     ২৬ এপ্রিল ২০২৪ ||  ১২ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বিনিয়োগকারীদের হতাশ করলো গ্লোবাল ইসলামী ব্যাংক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:০১, ১৬ নভেম্বর ২০২২

বিনিয়োগকারীদের হতাশ করলো গ্লোবাল ইসলামী ব্যাংক

পুঁজিবাজারে অভিষেক সুখকর হয়নি নতুন আসা গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেডের। তালিকাভুক্তির প্রথম দিনেই ব্যাংকটির শেয়ারের দাম তার অভিহিত মূল্যের নিচে নেমে এসেছে। আইপিও থেকে যারা ব্যাংকটির শেয়ার কিনেছিলেন, লেনদেন শুরুর প্রথম দিনেই তারা ১০ শতাংশ লোকসানে পড়ছেন।

ডিএসই সূত্রে জানা গেছে, এদিন ব্যাংকটির শেয়ারের সর্বোচ্চ মূল্য হয়েছিলো ৯ টাকা ৮০ পয়সা। দিন শেষে শেয়ারটি ১০ শতাংশ বা ১ টাকা দর হারারিয়ে দাঁড়ায় ৯ টাকায়। এদিন ব্যাংকটি ১১ হাজার ৮১৭ বারে ২ কোটি ৩৫ লাখ ৩৩ হাজার ৬৬১টি শেয়ার লেনদেন করেছে। যার বাজার মূল্য ২১ কোটি ২৫ লাখ টাকা।

বিশ্লেষকদের মতে, ব্যাংকটির পারফরম্যান্সের প্রতি বিনিয়োগকারীদের আস্থা না থাকার কারণে লেনদেনের প্রথম দিনেই এমন হোঁচট খেয়েছে। সাম্প্রতিক সময়ে দেশের পুঁজিবাজারে এমন ঘটনা আর ঘটেনি।

উল্লেখ, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে আইপিওর মাধ্যমে ফিক্সড প্রাইস পদ্ধতিতে পুঁজিবাজার থেকে ৪২৫ কোটি টাকা মূলধন উত্তোলনের অনুমোদনের পর গত ১৬ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত আইপিও আবেদন সম্পন্ন করেছে গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড। প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে ৪২ কোটি ৫০ লাখ শেয়ার বিক্রি করে পুঁজিবাজার থেকে ৪২৫ কোটি টাকা উত্তোলন করে ব্যাংকটি।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ৩০ সেপ্টেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯১ পয়সা। গত পাঁচ বছরের ভারিত গড় হারে ইপিএস হয়েছে ১ টাকা ৮ পয়সা। পুনর্মূল্যায়ন ছাড়া কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ১৪ টাকা ৪২ পয়সা।