ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজার নিয়ে নিয়ন্ত্রক সংস্থার নতুন দুই নির্দেশনা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:৫২, ১৫ নভেম্বর ২০২২

আপডেট: ২১:০৭, ১৬ নভেম্বর ২০২২

পুঁজিবাজার নিয়ে নিয়ন্ত্রক সংস্থার নতুন দুই নির্দেশনা

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিকে রেকর্ড ডেটের আগেই বোনাস শেয়ারের অনুমোদন নেয়া এবং বোনাস শেয়ার ঘোষণার পরিচালনা পর্ষদ সভায় রেকর্ড ডেট নির্ধারণ করতে হবে বলে নতুন নীতিমালা জারি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া ব্লকে ফ্লোর প্রাইস থেকে ১০ শতাংশ কম দামে শেয়ার বিক্রির অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে বলেন, যদি কোনো কোম্পানি বোনাস শেয়ার ঘোষণা করে তাহলে রেকর্ড ডেটের আগে নিয়ন্ত্রক সংস্থার কাছে বোনাস শেয়ারের অনুমোদন নিয়ে নিতে হবে।

তিনি আরো বলেন, আগের নিয়ম ছিল বার্ষিক সাধারণ সভায় (এজিএম) লভ্যাংশ অনুমোদনের পর বিএসইসির অনুমোদন নিতে হতো এবং এ ক্ষেত্রে দুটি রেকর্ড ডেট থাকত। একটি ডেট কোম্পানি বোনাস লভ্যাংশ ঘোষণার দিন দিত, আরেকটি বিএসইসির অনুমোদনের পর দেয়া হতো। এখন একটি রেকর্ড ডেটেই কাজ হবে। পরিচালনা পর্ষদ সভায় বোনাস শেয়ার ঘোষণার দিন কোম্পানি যে রেকর্ড ডেট দেবে, সে ডেটের আগেই কমিশনের অনুমোদনের জন্য আবেদন করবে। কমিশন সে রেকর্ড ডেটের আগে অনুমোদনের কাজ সমাপ্ত করবে।

এদিকে বিএসইসির অপর এক নির্দেশনায় বলা হয়েছে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশে প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে কমিশন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশকে (সিডিবিএল) বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনা করে এক্সচেঞ্জগুলো ব্লক মার্কেটের গ্রাহকদের ক্ষেত্রে বর্তমানে সার্কিট ব্রেকার সিস্টেম ও ফ্লোর প্রাইস থেকে ১০ শতাংশ পর্যন্ত কম দামে শেয়ার লেনদেন করার অনুমতি দিতে পারবে।

নতুন নির্দেশনার ফলে আগের দিন পাবলিক বা স্পট মার্কেটে লেনদেন শেষে শেয়ারের সর্বশেষ দর থেকে ১০ শতাংশ পর্যন্ত কম দামে শেয়ার বিক্রি করা যাবে ব্লকে।