ঢাকা     ১৬ মে ২০২৪ ||  ২ জ্যৈষ্ঠ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

টাটার নতুন বৈদ্যুতিক গাড়ি এক চার্জে চলবে ৩০০ কিলো

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৪:২১, ২০ মে ২০২৩

আপডেট: ১৪:৫৭, ২১ মে ২০২৩

টাটার নতুন বৈদ্যুতিক গাড়ি এক চার্জে চলবে ৩০০ কিলো

ভারতীয় গাড়ি নির্মাতা সংস্থা টাটা মোটরসের বৈদ্যুতিক গাড়ির তালিকায় যুক্ত হচ্ছে একের পর এক গাড়ি। খুব শিগগির আসছে বহুল প্রতীক্ষিত টাটার ই-কার টাটা পাঞ্চ ইভি। বৈদ্যুতিক গাড়ির পোর্টফোলিও বাড়াতে সংস্থাটি একাধিক বিদ্যুচ্চালিত গাড়ি নিয়ে আসতে চলেছে। যার মধ্যেই অন্যতম হলো টাটা পাঞ্চ ইভি।

সম্প্রতি ভারতের রাস্তায় দেখা গেল টাটা পাঞ্চ ইভি গাড়িটিকে। তবে গাড়িটিকে রাস্তায় চলতে দেখা যায়নি, বরং এটিকে একটি ফ্ল্যাটবেড থেকে নামাতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে খুব শিগগির বাজারে আসবে গাড়িটি।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, টাটা পাঞ্চ ইভি কিছু কসমেটিক আপগ্রেড পেতে চলেছে। পেট্রোল পাওয়ার্ড মডেলের সঙ্গে তুলনায় এই আপগ্রেডেশনই বৈদ্যুতিক গাড়িটির মূল বৈশিষ্ট্য হতে চলেছে। টাটা এই ইলেকট্রিক গাড়িতে একাধিক ব্লু অ্যাক্সেন্ট এবং অ্যারো হুইল দিচ্ছে।

গাড়িটির ফুয়েল ট্যাঙ্কের কাছে থাকছে একটি চার্জিং পোর্ট, অলবেইট থাকছে পেট্রোল মডেলের মতো একই জায়গায়। এছাড়া অটো হোল্ড, ওয়্যারলেস চার্জিংসহ ইলেকট্রিক মডেল হিসেবে একাধিক ফিচার্স থাকবে নতুন এই গাড়িটিতে। গাড়িটির ড্যাশবোর্ড লেআউট পেট্রোল মডেলের মতো একই থাকছে। এছাড়া হারমান ৭ ইঞ্চির টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেমও থাকছে।

গাড়িটি ৭৪ বিএইচপি এবং ১১৪ এনএম পিক টর্ক দিতে সক্ষম হবে। ইলেকট্রিক এই গাড়িটি দুটি মডেলে আসতে পারে। ২৪ কিলোওয়াট ব্যাটারি প্যাক দেওয়া হচ্ছে, যা একবার চার্জে ৩০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে। তবে নতুন এই গাড়ির দাম এখনো প্রকাশ করেনি টাটা।