ঢাকা     ০৯ মে ২০২৪ ||  ২৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

যেভাবে আপনার ফোনে আঁড়ি পাতে ফেসবুক

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২১:৩১, ২৪ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২২:৫১, ২৫ সেপ্টেম্বর ২০২৩

যেভাবে আপনার ফোনে আঁড়ি পাতে ফেসবুক

আপনি কোনো বন্ধুর সঙ্গে কোনো সেবা বা পণ্য নিয়ে কথা বলছেন, তারপর ফেসবুক স্ক্রল করতে গিয়ে ঠিক সেসব পণ্য বা সেবার বিজ্ঞাপন দেখতে পেলেন। আশ্চর্য হয়ে ভাবলেন, তবে কী ফেসবুক আমার ফোনে আঁড়ি পাতছে। বিষয়টি নিয়ে আতঙ্ক রয়েছে জনমনে।

ফেসবুকের মালিক মার্ক জাকারবার্গ ও ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরির মতো প্রযুক্তি জগতের শীর্ষ নেতাদের অসংখ্যবার এ বিষয়টি নিয়ে প্রশ্ন করা হয়েছে। সব মিলিয়ে বলা যায়, ফেসবুক ও ইন্সটাগ্রাম আপনাদের স্মার্টফোন ও মাইক্রোফোনে বলা আপনাদের কথাবার্তা সক্রিয়ভাবে শুনছে না। এ ধরনের কার্যক্রম বেআইনি এবং লাখো ব্যবহারকারীর কলের রেকর্ড সংরক্ষণ ও বিশ্লেষণের পেছনে যে ধরনের সরঞ্জাম-উপকরণ ও খরচ রয়েছে, তা অনেকটা অসম্ভব।

তাহলে, কীভাবে এই মাধ্যমগুলো আপনাদের এমন বিজ্ঞাপন দেখায়, যাতে মনে হয় তারা আপনাদের মন পড়তে পারে? এর উত্তর হল, অনলাইন ও অফলাইনে আপনার গতিবিধি অনুসরণ 'ট্র্যাকিং' করা।

মনে করুন, আপনি জন্মদিনের এক অনুষ্ঠানে আছেন এবং আপনার এক বন্ধু উচ্ছ্বসিত হয়ে বলছে কীভাবে সে একবার জাপান গিয়েছিলো ও জাপানি খাবারের প্রেমে পড়ে গিয়েছিলো। কয়েক ঘণ্টা পর, আপনি আপনার ফেসবুক ফিডে দেখতে পেলেন আপনার শহরের কোথায় ভালো 'সুশি' (জাপানি খাবার) পাওয়া যায় তার বিজ্ঞাপন। এটি কোনো জাদুটোনার ব্যাপার নয়, বরং সূক্ষ্ম ট্র্যাকিং অ্যালগরিদমের ফল ৷

ফেসবুক লোকেশন ট্র্যাকিং, অনলাইনে আচরণ বিশ্লেষণ, এমনকি আপনার বন্ধুত্বকেও (আপনার ফেসবুক ফ্রেন্ড কারা) ব্যবহার করে তাদের নির্ধারিত বিজ্ঞাপন প্রদর্শনের জন্য। আপনার বন্ধু যদি অনলাইনে কোনো জাপানী রেস্টুরেন্টের সঙ্গে আলাপ করেন (অর্ডার দেওয়া, রিভিউ লেখা বা প্রশ্ন করাও হতে পারে), আর সে সময় (বা অন্য কোনো সময়) আপনি আর আপনার সেই জাপানি খাবারপ্রেমী বন্ধু যদি একই অবস্থানে থাকেন তাহলে ফেসবুকের অ্যালগরিদমের যুক্তি বলে, আপনিও জাপানি খাবারে আগ্রহী হতে পারেন।

ফেসবুকের অ্যালগরিদম সামান্যই লোকেশন ট্র্যাকিং করে। তারা আপনার বন্ধুর সঙ্গে আপনার আগ্রহের বিষয়, বিচরণস্থান ও অনলাইন কার্যক্রম মিলিয়ে দেখে। যদি আপনাদের প্রোফাইলে মিল থাকে আর আপনার বন্ধু কোনো পণ্যের প্রতি আগ্রহী হয়, ফেসবুক আপনাকেও সেই বিজ্ঞাপন দেখানোর জন্য এটিকে একটি সুযোগ হিসেবে নেয়। কখনো কখনো এমন মনে হতে পারে, আপনি কী ভাবছেন তা ফেসবুক জানে। কিন্তু এটি কোনো 'সাইকিক পাওয়ার' নয়; বরং, পুরো ব্যাপারটিই উপাত্ত বিশ্লেষণের কলাকৌশল৷

প্রতিটি ক্লিক, লাইক ও শেয়ার থেকে ফেসবুক আপনার আগ্রহের জায়গা বুঝে নেয়। যার ফলে খুব সহজেই আপনার পছন্দের সঙ্গে মিলে যায়।

আপনার অনলাইন কার্যক্রম থেকে ফেসবুক বিপুল পরিমাণ ডেটা সংগ্রহ করে। এই তথ্যের উৎস ফেসবুক বা এর  বাইরে থেকেও হতে পারে। এসব তথ্য ব্যবহার করে বিজ্ঞাপনদাতারা সুনির্দিষ্টভাবে, সম্ভাব্য গ্রাহকদের কাছে তাদের পণ্যের প্রচারণা চালাতে পারেন। একে গোপনীয়তার লঙ্ঘন বলে মনে হলেও এটি মূলত সূক্ষ্ম ডেটা বিশ্লেষণের কারসাজি।