ঢাকা     ০৯ মে ২০২৪ ||  ২৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা বন্ধ করছে ফেসবুক

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৩, ১৭ অক্টোবর ২০২২

আপডেট: ১৯:৩৮, ১৮ অক্টোবর ২০২২

ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা বন্ধ করছে ফেসবুক

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক প্রকাশকদের জন্য আয়ের সুযোগ সৃষ্টি করা তাদের ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা বন্ধ করতে যাচ্ছে। ইনস্ট্যান্ট আর্টিকেল সেবার মাধ্যমে প্রকাশকদের বিজ্ঞাপনের লভ্যাংশ শেয়ার করতো প্রতিষ্ঠানটি।

ফেসবুক ২০১৫ সালে ইনস্ট্যান্ট আর্টিকেলস সেবা চালু করে। মোবাইল ডিভাইসে দ্রুত নিউজ আর্টিকেল প্রদর্শন করার জন্যই এই উদ্যোগ নেয়া হয়। তবে সহজে কনটেন্ট দেখার এই সুযোগ তেমনটা জনপ্রিয়তা পায়নি। এজন্যই মূলত সেবাটি বন্ধ করা হচ্ছে বলে জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

মেটার মুখপাত্র ইরিন মিলার জানান, বর্তমানে বিশ্বের মানুষ ফেসবুক ফিডে যেসব পোস্ট দেখে তার মধ্যে মাত্র ৩ শতাংশেরও কম হলো লিংকসহ নিউজ আর্টিকেল। তাই যেসব দিকে গ্রাহকদের আগ্রহ নেই সেখানে বিনিয়োগ করার কোনো মানে নেই। এজন্য এই সেবা বন্ধ করে দেয়া হচ্ছে। আগামী ৬ মাসের মধ্যে সেবাটি পুরোপুরি বন্ধ হয়ে যাবে।

আগামীতে বেশ কিছু পরিবর্তন দেখা যাবে মেটার মালিকানাধীন ফেসবুকে। প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন চীনা শর্ট ভিডিও তৈরির প্ল্যাটফরম টিকটকের কারণে গ্রাহক হারিয়ে অস্তিত্ব সংকটে রয়েছে ফেসবুক। তাই টিকে থাকতে টিকটকের মতো ভিডিও’তে জোর দিচ্ছে ফেসবুক।