Biz Tech 24 :: বিজ টেক ২৪

‘লাইভ শপিং’ ফিচার বন্ধ করছে ফেসবুক

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৩, ৯ আগস্ট ২০২২

আপডেট: ২০:২৬, ১০ আগস্ট ২০২২

‘লাইভ শপিং’ ফিচার বন্ধ করছে ফেসবুক

ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে নিজেদের প্ল্যাটফর্মের মাধ্যমে পণ্য বিক্রির সুবিধা দিতে ফেসবুক চালু করেছিল ‘লাইভ শপিং’ নামে একটি ফিচার। তবে আগামী ১ অক্টোবর থেকে ফিচারটি বন্ধ করার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এর ফলে ফেসবুকে সরাসরি পণ্য বিক্রি এবং আর্থিক সেবার মাধ্যমে অর্থ সংগ্রহ করা যাবে না।

সম্প্রতি এক ব্লগ পোস্টে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। ইনস্টাগ্রাম রিলসে মনযোগ দিতেই এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। তবে সেবাটি বন্ধ হলেও ফেসবুক লাইভের মাধ্যমে বর্তমানের মতোই পণ্য প্রদর্শন এবং প্রচারণা চালানো যাবে।

ফেসবুক দু’বছর আগে ‘লাইভ শপিং’ ফিচারটি চালু করে। এ ফিচারের মাধ্যমে ক্রেতা-বিক্রেতা লাইভে অর্থাৎ সরাসরি একে অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারত। এছাড়াও সম্ভাব্য ক্রেতা আকৃষ্ট করার বড় একটি প্ল্যাটফর্ম ছিল এ ফিচারটি।

জানা গেছে, বর্তমানে টিকটকের জনপ্রিয়তা ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মগুলোকে দুশ্চিন্তার মুখে ফেলে দিয়েছে। তাই টিকটকের সঙ্গে পাল্লা দিতে ফেসবুক ও মেটার প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ইনস্টাগ্রামে রিলসকে বেশি গুরুত্ব দিচ্ছেন।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা জানিয়েছে, এখন কেউ বড় বড় লাইভ দেখতে চায় না। সবাই রিলস অর্থাৎ ছোট ভিডিও’র দিকে ঝুঁকছে। এজন্য মেটা ইনস্টাগ্রামের রিলসের দিকে বিশদভাবে নজর দিতে চাচ্ছে। রিলসের মাধ্যমে পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ দেয়া যাবে। অর্থাৎ লাইভ শপিং ব্যবহারকারীরা ইনস্টাগ্রাম ব্যবহার করে সেবাটি নিতে পারবেন।

premierbankltd