ঢাকা     ১৭ জুন ২০২৪ ||  ৩ আষাঢ় ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

মিউচুয়াল ফান্ড নিয়ে নতুন সিদ্ধান্ত...

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৪৫, ১৪ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২১:২৩, ১৪ সেপ্টেম্বর ২০২৩

মিউচুয়াল ফান্ড নিয়ে নতুন সিদ্ধান্ত...

দেশের পুঁজিবাজারের মিউচুয়াল ফান্ড জনপ্রিয় করতে ‘লাইসেন্সড মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট প্রোগ্রাম’ চালু  করছে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। এর ফলে বিমা কোম্পানির মতোই  মিউচুয়াল ফান্ড বিক্রি করতে পারবে এজেন্টরা। তার বিনিময়ে শতকরা দশমিক ৫০ থেকে ১ শতাংশ কমিশন পাবেন।

বিআইসিএমের কোর্স সম্পন্ন করে যে কেউ মিউচুয়াল ফান্ড বিক্রির এজেন্ট হিসেবে কাজ করতে পারবেন। একজন এজেন্ট তার ইচ্ছা অনুযায়ী যত খুশি ফান্ড ম্যানেজারের মিউচুয়াল ফান্ড বিক্রি করতে পারবেন।

বৃহস্পতিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার বলেন, মিউচুয়াল ফান্ড রুলস ২০০১-এ স্পষ্টভাবে উল্লেখ করা আছে যে বিআইসিএম থেকে সংশ্লিষ্ট বিষয়ে কোর্স সম্পন্নকারীরা মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট হিসেবে কাজ করতে পারবে। এ লক্ষ্যে বিআইসিএম এই লাইসেন্সড মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট কোর্স চালুর ব্যাপারে উদ্যোগ নেয়।

তিনি আরও জানান, কোর্স ফি থাকবে ১২ হাজার টাকা। তবে প্রথম তিনটি ব্যাচের জন্য ৫০ শতাংশ ছাড়ে প্রোগ্রামটি চলমান থাকবে। আর গ্রুপ রেজিস্ট্রেশনের ক্ষেত্রেও থাকবে বিশেষ ছাড়। অভিজ্ঞ এবং এ পেশাতে বা সমগোত্রীয় পেশায় যারা এরই মধ্যে আছেন, তাদের জন্য ক্ষেত্রবিশেষে বৃত্তি দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে আইডিএলসি এসেট ম্যানেজমেন্ট লিমিটেডের চিফ অপারেটিং অফিসার কাজী মাশুক-উল হক বলেন, আমাদের পার্শবর্তী দেশ ভারতে মিউচুয়াল ফান্ড বেশ জনপ্রিয়। সেখানে এজেন্টের মাধ্যমে মিউচুয়াল ফান্ড বিক্রির কার্যক্রম চালু আছে। আমাদের দেশে মিউচুয়াল ফান্ড এখনো সেভাবে জনপ্রিয় হয়নি। এর মাধ্যমে (এজেন্টের মাধ্যমে মিউচুয়াল ফান্ড বিক্রি) দেশে মিউচুয়াল ফান্ডকে জনপ্রিয় করা যাবে।