ঢাকা     ২৭ এপ্রিল ২০২৪ ||  ১৩ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

মিডল্যান্ড ব্যাংকের আইপিও’র তারিখ নির্ধারণ, স্থগিতের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫২, ১৫ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২১:২৯, ১৫ ফেব্রুয়ারি ২০২৩

মিডল্যান্ড ব্যাংকের আইপিও’র তারিখ নির্ধারণ, স্থগিতের দাবিতে মানববন্ধন

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য মিডল্যান্ড ব্যাংক প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদনের তারিখ নির্ধারণ করা হয়েছে। কোম্পানিটির আইপিও আবেদন শুরু হবে আগামীকাল বৃহস্পতিবার, যা চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে ব্যাংকটির আইপিও স্থগিতসহ ১০ দফা দাবি জানিয়েছে পুঁজিবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্য ফাউন্ডেশন।

জানা গেছে, নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ২১ সেপ্টেম্বর মিডল্যান্ড ব্যাংকের  আইপিও অনুমোদন করেছে। ব্যাংকটি অভিহিত মূল্য ১০ টাকা দরে পুঁজিবাজারে ৭ কোটি সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৭০ কোটি টাকা উত্তোলন করবে।

কোম্পানিটির ২০২১ সালের ৩১ ডিসেম্বর  সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুন:মূল্যায়ন ছাড়া নেট অ্যাসেট ভ্যালু হয়েছে ১৪ টাকা। সর্বশেষ বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯০ পয়সা। বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭ পয়সা। আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট ।

এদিকে মিডল্যান্ড ব্যাংকের আইপিও স্থগিতসহ ১০ দফা দাবি জানিয়েছে পুঁজিবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্য ফাউন্ডেশন।  মতিঝিলে বিডিবিএল ব্যাংকের সামনে এসব দাবি নিয়ে মানববন্ধন করেন সংগঠনটি। মিডল্যান্ড ব্যাংকের সার্বিক অবস্থা খুবই দুর্বল আর ব্যাংকের এই দুরবস্থার মধ্যে বর্তমান কমিশনের আইপিও অনুমোদন দেয়ায় মিডল্যান্ড ব্যাংক অর্থ উত্তোলনের পাঁয়তারা করছে বলে মনে করছে সংগঠনটি।