ঢাকা     ২০ এপ্রিল ২০২৪ ||  ৭ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

শেয়ার ক্রয়ে বিএসইসির নতুন নির্দেশনা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৩৪, ১২ অক্টোবর ২০২২

আপডেট: ২৩:৩৩, ১৩ অক্টোবর ২০২২

শেয়ার ক্রয়ে বিএসইসির নতুন নির্দেশনা

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের এখন থেকে চেক দিয়ে আর শেয়ার ক্রয় করা যাবে না। তবে চেক নগদায়ন হলে শেয়ার কিনতে পারবেন বিনিয়োগকারীরা।

মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সকল সদস্যদের কাছে এই সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জের (বিএসইসি)। তবে সার্ক্যুলারটি নতুন নয় বলে জানিয়েছেন বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিএসইসির সহকারী পরিচালক মো. তাহাজ্জাদ হোসেন স্বাক্ষরিত চিঠিটি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ও চিপ রেগুলেটরি অফিসারদের বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, গত ২২ সেপ্টেম্বর বিএসইসির কমিশনার  মো: আবদুল হালিমের সভাপতিত্বে ঢাকা স্টক এক্সচেঞ্জের চিপ রেগুলেটরি অফিসার ও বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের সাথে কমিশনের এসআরআই বিভাগের একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় যে সব সিদ্ধান্ত নেয়া হয়েছে, তা আগামী ডিসেম্বরের মধ্যে পরিপালন করতে বলা হয়েছে। এর সাথে ২০১০ সালের সার্ক্যুলারটি যুক্ত করে দেয়া হয়েছে।

২০১০ সালের ৬ ডিসেম্বর দেয়া ওই সার্ক্যুলারে বলা হয়েছিলো, কোন বিনিয়োগকারী সিকিউরিটি ক্রয়ের ক্ষেত্রে স্টক ব্রোকারকে চেক প্রদান করলে তা নগদায়নের পূর্বে সিকিউরিটি ক্রয় করলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৯৬ এর ১৬ এর (এ) ধারা লংঘন হবে। এ অবস্থায় চেক নগদায়ন করার পূর্বে শেয়ার ক্রয় করা যাবে না।