ঢাকা     ১৯ এপ্রিল ২০২৪ ||  ৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

‘সঞ্চয়পত্র থেকে পুঁজিবাজারে মুনাফা বেশি’

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:০৪, ৩ অক্টোবর ২০২২

আপডেট: ১২:২৩, ৫ অক্টোবর ২০২২

‘সঞ্চয়পত্র থেকে পুঁজিবাজারে মুনাফা বেশি’

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, সঞ্চয়পত্রে বিনিয়োগকে নিরুৎসাহিত করতে আমরা সুদহার কমিয়েছি। আমরা চাই সঞ্চয়পত্রে বিনিয়োগ না করে মানুষ পুঁজিবাজারে আসুক। এখানে বিনিয়োগ করলে মুনাফা বেশি পাওয়া যায়।

সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কার্যালয়ে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় গভর্নর বলেন, সঞ্চয়পত্রে বিনিয়োগকে নিরুৎসাহিত করতে আমরা সুদহার কমানোসহ বিভিন্ন শর্ত দিয়েছি। সর্বোচ্চ ৫০ লাখ টাকা বিনিয়োগের বিধান করেছি। এতকিছু করেছি যাতে মানুষ সঞ্চয়পত্রে বিনিয়োগ কম করে।

তিনি বলেন, আমাদের ব্যাংকিং সেক্টরের সব থেকে বড় সমস্যা নন-পারফরমিং লোন (খেলাপি ঋণ)। নন-পারফরমিং লোন হওয়ার অনেক কারণ আছে। তার মধ্যে মূল কারণ ব্যাংকগুলো শর্ট টার্ম ডিপোজিট নিয়ে লং টার্ম ইনভেস্ট করে। সুতরাং এখানে একটা মিসম্যাচ আছে।

আব্দুর রউফ তালুকদার বলেন, বন্ড মার্কেটের বিকাশের আরেকটা বড় সমস্যা ছিল সঞ্চয়পত্র। সঞ্চয়পত্রের হাই ইন্টারেস্ট রেট ছিল এবং প্রকৃতপক্ষে কোনো ক্যাপ ছিল না। একজন লোক যেন ৫০ লাখের বেশি কিনতে না পারে। সেটা আমরা করে ফেলেছি। এখন কেউ ব্যাংক থেকে ৫০ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কিনতে পারেন না। আর সঞ্চয়পত্রের ইন্টারেস্ট রেট অনেক কমানো হয়েছে। যার ফলে সঞ্চয়পত্র এখন আর ততটা অ্যাট্রাকটিভ (আকর্ষণীয়) না। বরং আপনি যদি বন্ড মার্কেটে যান, এটা সঞ্চয়পত্রের সঙ্গে কম্পিটিশন করতে পারবে। এটা করতে আমাদের চার বছর লেগেছে।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ।