Biz Tech 24 :: বিজ টেক ২৪

ক্রিপ্টোকারেন্সির লেনদেন নিষিদ্ধ করলো তুরস্ক

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১১:২৪, ১৭ এপ্রিল ২০২১

ক্রিপ্টোকারেন্সির লেনদেন নিষিদ্ধ করলো তুরস্ক

লেনদেনে ঝুঁকি থাকায় মূল্য পরিশোধের ক্ষেত্রে ক্রিপ্টোকারেন্সি বা ক্রিপ্টো অ্যাসেটের ব্যবহার নিষিদ্ধ করেছে তুরস্কের কেন্দ্রীয় ব্যাংক। শুক্রবার এ-সংক্রান্ত এক গেজেট প্রকাশ করেছে দেশটির ব্যাংক কর্তৃপক্ষ। খবর আনাদোলু এজেন্সির।

গেজেটে বলা হয়েছে, ক্রিপ্টো অ্যাসেটের বাণিজ্য, হেফাজত, স্থানান্তর করে এমন সংস্থার সঙ্গে অর্থ প্রদান ও ইলেকট্রনিক অর্থ দিয়ে সংস্থাগুলো মধ্যস্থতা করতে পারবে না। এমনকি সংস্থাগুলো তহবিল স্থানান্তরেও মধ্যস্থতা করতে পারবে না। আগামী ৩০ এপ্রিল থেকে এ নিয়ম কার্যকর হবে।

এছাড়া ক্রিপ্টো সম্পদের ঝুঁকি সম্পর্কেও গ্রাহকদের সতর্ক করেছে ব্যাংকটি। কারণ হিসেবে বলা হচ্ছে, এসব সম্পদ কোনো আইন বা নিয়ম মানে না, কোনো নিয়ন্ত্রক সংস্থার অধীনেও নেই। এই বেনামি কাঠামোর ফলে খুব সহজেই এসব ব্যবহার করে বেআইনি কাজ করা যায়। ক্রিপ্টোকারেন্সির ওয়ালেট মূল গ্রাহকের অনুমতি ছাড়াই অবৈধভাবে ব্যবহার করা যায়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, অর্থ প্রদানের ক্ষেত্রে ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করলে অপূরণীয় ক্ষতি হতে পারে। উপরের কারণগুলো দুই পক্ষেরই ক্ষতির কারণ হতে পারে। সে কারণে গ্রাহকদের সতর্ক থাকতেও পরামর্শ দিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ।