ঢাকা     ২৯ জানুয়ারি ২০২৩ ||  ১৬ মাঘ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

রিকন্ডিশন্ড গাড়ির দ্বৈত রেজিস্ট্রেশন বাতিল চায় বারভিডা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:২৭, ১১ জানুয়ারি ২০২৩

রিকন্ডিশন্ড গাড়ির দ্বৈত রেজিস্ট্রেশন বাতিল চায় বারভিডা

আমদানীকৃত গাড়ির দ্বৈত রেজিস্ট্রেশন প্রথা বাতিলের আহ্বান জানিয়েছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা)। সেই সাথে রাজধানীতে ১৫-২০ বছরের পুরনো আনফিট গাড়িগুলো ক্রমান্বয়ে ফেজ আউট করার জন্য বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) অনুরোধ জানিয়েছে সংগঠনটি।

বারভিডা প্রেসিডেন্ট মো. হাবিব উল্লাহ ডনের নেতৃত্বে সংগঠনের একটি প্রতিনিধি দল বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদারের সঙ্গে বৈঠক করে এ আহ্বান জানায়। বৈঠকে বারভিডা নেতারা রাজধানীর সার্বিক পরিবেশ উন্নয়নে রাজপথ থেকে ১৫-২০ বছরের পুরনো আনফিট গাড়ি ক্রমান্বয়ে ফেজ আউট করতে অনুরোধ জানান। এছাড়া বিআরটিএর গাড়ি রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় বারভিডাকে অন্তর্ভুক্ত করতেও আহ্বান জানানো হয়, যেন বারভিডা বিক্রিযোগ্য গাড়িগুলোর বিষয়ে প্রয়োজনীয় প্রত্যয়ন দিতে পারে।

বিআরটিএ চেয়ারম্যান বারভিডার প্রস্তাবগুলো প্রয়োজনীয় যাচাই-বাছাই শেষে এগুলো বাস্তবায়নের আশ্বাস দেন।

এর আগে এক প্রজ্ঞাপনে বারভিডা জানিয়েছিল কার, জিপ, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্সের রেজিস্ট্রেশন ফি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করায় তা সাধারণ ক্রেতাদের ওপর বোঝা হয়ে দাঁড়াবে। এজন্য এসব ফি যৌক্তিকীকরণের অনুরোধ জানায় বারভিডা। এছাড়া রিকন্ডিশন্ড গাড়ি দেশে আমদানির পর একবার আমদানিকারকের নামে এবং পরবর্তী সময়ে ক্রেতার নামে অর্থাৎ দুবার রেজিস্ট্রেশনের প্রথাকে অযৌক্তিক উল্লেখ করে তা বিলুপ্তের দাবি জানানো হয়।