ঢাকা     ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ১৬ ফাল্গুন ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ঝড় তুলেছে শাওমি’র নতুন স্মার্টফোন

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২২:০৩, ৩ জানুয়ারি ২০২৩

আপডেট: ২১:২০, ৫ জানুয়ারি ২০২৩

ঝড় তুলেছে শাওমি’র নতুন স্মার্টফোন

বাজারে আসা মাত্রই বিক্রিতে ঝড় তুলেছে শাওমি’র নতুন স্মার্টফোন কে৬০। চীনের বাজারে উন্মুক্ত হওয়ার মাত্র ৫ মিনিটের মধ্যেই স্মার্টফোনটি ৩ লাখ ইউনিট বিক্রি হয়ে গেছে।

শাওমি কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২৩ সালের প্রথম দিন বিক্রি শুরুর মাত্র ৫ মিনিটের মধ্যে কে৬০ এবং কে৬০ প্রো-এর ৩ লাখ ইউনিট বিক্রি হয়েছে। অর্থাৎ প্রতি সেকেন্ডে গড়ে ১০০টি ইউনিট এবং প্রতি মিনিটে ৬০ হাজার ইউনিট বিক্রি হয়েছে। ক্রেতারা ১,২২০ পিক্সেলের স্ক্রিন, ওয়্যারলেস চার্জিং এবং স্ন্যাপড্রাগন ৮ সিরিজের প্রসেসরের মতো নতুন স্পেসিফিকেশনগুলি বেশি পছন্দ করেছেন।

২০২২ সালের শেষ সময়ে শাওমি চীনের বাজারে উন্মুক্ত করেছে কে৬০, কে৬০ প্রো এবং কে৬০ই ভ্যারিয়েন্ট সমন্বিত রেডমি কে৬০ সিরিজ। রেডমি কে৬০ সিরিজে ৬.৬৭ ইঞ্চির ওলেড ডিসপ্লে রয়েছে, যা ২কে রেজুলেউশন এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট অফার করে। রেডমি কে৬০ এবং রেডমি কে৬০ প্রো যথাক্রমে স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ এবং স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর দ্বারা চালিত। যেখানে রেডমি কে৬০ই-তে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮২০০ চিপসেটটি রয়েছে। তিনটি ডিভাইসেই সর্বাধিক ১৬ জিবি এলপিডিডিআর৫ র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত স্টোরেজ পাওয়া যাচ্ছে।

রেডমি কে৬০, কে৬০ প্রো এবং কে৬০ই এর ট্রিপল ক্যামেরা সেটআপের প্রাইমারি ক্যামেরা হিসেবে রয়েছে যথাক্রমে ৬৪ মেগাপিক্সেল, ৫০ মেগাপিক্সেল এবং ৪৮ মেগাপিক্সেল। তিনটি ভ্যারিয়েন্টের প্রধান ক্যামেরার সাথে একটি ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স এবং একটি ২ মেগাপিক্সেলের ডেপ্থ সেন্সর যুক্ত রয়েছে।

এছাড়া কে৬০ প্রো মডেলটিতে ১২০ ওয়াট ওয়্যার্ড চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে। যেখানে রেগুলার কে৬০ এবং কে৬০ই -তে ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সহ ৫,৫০০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন সেল ব্যবহার করা হয়েছে।

রেডমি কে৬০ প্রো পাওয়া যাবে গ্রিন, হোয়াইট, ব্ল্যাক ও চ্যাম্পিয়ন পারফরম্যান্স এডিশন, এই চারটি কালারে। রেডমি কে৬০ প্রো ভ্যারিয়েন্টের দাম:

৮জিবি র‍্যাম + ১২৮জিবি স্টোরেজঃ ৩,২৯৯ইউয়ান / ৪৭৫ডলার
১৬জিবি র‍্যাম + ৫১২জিবি স্টোরেজঃ ৪,৫৯৯ইউয়ান / ৬৬০ডলার

রেডমি কে৬০ ভ্যারিয়েন্টটি হোয়াইট, গ্রিন, ব্লু লেদার, ব্ল্যাক ও কার্বন কালারে পাওয়া যাবে। রেডমি কে৬০ ভ্যারিয়েন্টের দাম:

৮জিবি র‍্যাম + ১২৮জিবি স্টোরেজঃ ২,৪৯৯ইউয়ান / ৩৬০ডলার
১৬জিবি র‍্যাম + ৫১২জিবি স্টোরেজঃ ৩,৫৯৯ইউয়ান / ৫১৫ডলার

আর রেডমি কে৬০ই ভ্যারিয়েন্টটি হোয়াইট, ব্ল্যাক ও গ্রিম কালারে পাওয়া যাবে। এই ভ্যারিয়েন্টের দাম ৮/১২৮জিবি ২,১৯৯ইউয়ান বা ৩১৫ ডলার।