ঢাকা     ২৪ এপ্রিল ২০২৪ ||  ১০ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

চীনে ব্যাপক ছাঁটাই শুরু করেছে শাওমি

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৮, ২০ ডিসেম্বর ২০২২

আপডেট: ২১:৩৯, ২১ ডিসেম্বর ২০২২

চীনে ব্যাপক ছাঁটাই শুরু করেছে শাওমি

চীনের বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি ব্যাপক ছাঁটাই শুরু করেছে। হংকং-ভিত্তিক একটি সংবাদপত্র সোশ্যাল মিডিয়া পোস্ট এবং চীনা মিডিয়ার উদ্ধৃতি দিয়ে জানিয়েছে শাওমি তার কর্মীদের ১৫ শতাংশ পর্যন্ত ছাঁটাই করেছে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ওয়েইবো, জিয়াওহংশু এবং মাইমাই ছাঁটাই করা কর্মচারীদের পোস্টে ভরে গেছে। কোম্পানির স্মার্টফোন এবং ইন্টারনেট পরিষেবা ব্যবসার বেশ কয়েকটি ইউনিটে ছাঁটাই করা হয়েছে, মঙ্গলবার সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে।

শাওমি’র একজন মুখপাত্র ছাঁটাই সম্পর্কে মন্তব্য না করে বলেছেন কোম্পানিটি সম্প্রতি রুটিন কর্মী অপ্টিমাইজেশান এবং সাংগঠনিক স্ট্রীমলাইনিং বাস্তবায়ন করেছে, ক্ষতিগ্রস্ত পক্ষগুলি মোট কর্মীর ১০ শতাংশেরও কম৷ যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের স্থানীয় প্রবিধান মেনে ক্ষতিপূরণ দেয়া হয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে, শাওমির প্রধান নির্বাহী লেই জুন বলেছিলেন যে শাওমি অ্যাপলের সাথে একটি যুদ্ধে ছিল এবং আগামী তিন বছরে চীনের সবচেয়ে বড় হাই-এন্ড ব্র্যান্ড হওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে।

চীনের কঠোর "শূন্য-কোভিড" মহামারী বিধিনিষেধ এবং ভোক্তা চাহিদা দুর্বল হওয়ার মধ্যে শাওমি নভেম্বরে তৃতীয়-ত্রৈমাসিক রাজস্বে ৯.৭ শতাংশ পতনের কথা জানিয়েছে। প্রতিষ্ঠানটি ২০২১ সালে বিক্রয় বৃদ্ধি উপভোগ করেছিল কারণ আরোপিত নিষেধাজ্ঞাগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে হুয়াওয়ে টেকনোলজিসের ব্যবসাকে বাধাগ্রস্ত করেছিল।