ঢাকা     ১৯ এপ্রিল ২০২৪ ||  ৫ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজার নিয়ে বিএসইসির নতুন দুই নির্দেশনা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:০৭, ২ নভেম্বর ২০২২

পুঁজিবাজার নিয়ে বিএসইসির নতুন দুই নির্দেশনা

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেক দিয়ে শেয়ার ক্রয়ের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। এছাড়া স্টক এক্সচেঞ্জের সদস্যদের ডিপি ফি কমিয়ে একটি নোটিশ জারি করেছে সংস্থাটি।

বুধবার বিএসইসি সূত্রে জানা গেছে, ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) আবেদনের প্রেক্ষিতে সদস্যদের ডিপি ফি কমিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এতো দিন ডিপির নবায়ন ফি ছিলো ২ লাখ টাকা। আগামীতে এই ফি ৫০ হাজার টাকা করা হয়েছে।

এদিকে চেক দিয়ে শেয়ার কেনায় যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল বিএসইসি তা তুলে নিয়েছে। তবে এর জন্য কিছু শর্ত আরোপ করা হয়েছে। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে ব্রোকারেজ হাউজকে সেদিন বা পরের কর্মদিবসে চেক ব্যাংকে জমা দেয়াসহ চারটি শর্ত আরোপ করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক গুলো বিনিয়োগকারীদের থেকে চেক, পে অর্ডার ডিমান্ড ড্রাফট বাংলাদেশ ব্যাংক অনুমোদিত অন্য কোনো মাধ্যমে টাকা পেলে সেই টাকা নগদ করার আগে লেনদেন করতে পারবে।

বিএসইসির নির্দেশনায় শর্তগুলো হলো
বিনিয়োগকারীর জমা দেয়া চেক যদি ব্রোকারেজ হাউজ বা মার্চেন্ট ব্যাংক সেদিন বা পরের কর্মদিবসে ব্যাংকে জমা না দেয়, তাহলে পরের এক বছরের জন্য আইপিওতে যোগ্য বিনিয়োগকারীর সুযোগ সুবিধা হারাবে তারা।

সেই চেক যদি বাউন্স করে, অর্থাৎ ব্যাংক হিসাবে যদি সমপরিমাণ টাকা পাওয়া না যায়, তখন ব্রোকারেজ বা মার্চেন্ট ব্যাংকের হিসাব থেকে সে টাকা দিতে হবে। সেটিও যদি না হয়, তাহলে সেই প্রতিষ্ঠান আইপিওতে এক বছরের জন্য সব সুবিধা হারাবে।

যে গ্রাহকের চেক বাউন্স করবে, তিনি পরের এক বছর পুঁজিবাজারে আর লেনদেন করতে পারবেন না।

প্রতিটি স্টক ব্রোকারকে ডিসঅনার চেকের তালিকা মাস শেষ হওয়ার ১০ দিনের মধ্যে বিএসইসিকে পাঠাতে হবে।