Biz Tech 24 :: বিজ টেক ২৪

ডিএসই’র উদ্যোগে পুঁজিবাজারে আসছে সুখবর

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৭:২০, ২১ ডিসেম্বর ২০২১

ডিএসই’র উদ্যোগে পুঁজিবাজারে আসছে সুখবর

পুঁজিবাজারের উন্নয়নে নানামূখী পদক্ষেপ নিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বসে নেই দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জও (ডিএসই)।

এরই ধারাবাহিকতায় দেশে সুনামের সঙ্গে ব্যবসা করা ভালো কোম্পানিকে পুঁজিবাজারে আনার লক্ষ্যে ৮৫ শিল্পগোষ্ঠীর সঙ্গে বৈঠকে বসছে ডিএসই কর্তৃপক্ষ। মঙ্গলবার সন্ধ্যায় নিকুঞ্জে অবস্থিত ডিএসই ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

ডিএসই সূত্রে জানা গেছে, দেশে সুনামের সঙ্গে ব্যবসা করা অনেক বড় কোম্পানি এখনো পুঁজিবাজারের বাইরে রয়ে গেছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার মাধ্যমে কর সুবিধা পাওয়ার পরও এসব কোম্পানি তালিকাভুক্ত হচ্ছে না।

কেন কোম্পানিগুলো পুঁজিবাজারে আসছে না তা জানার লক্ষ্যেই মূলত ৮৫ শিল্পগোষ্ঠীর শীর্ষ ব্যক্তিদের সঙ্গে বৈঠকে বসার উদ্যোগ নিয়েছে ডিএসই। এর আগে কখনো ডিএসইর পক্ষ থেকে এমন উদ্যোগ নেয়া হয়নি।

জানা গেছে, বৈঠকে স্কয়ার গ্রুপ, সিটি গ্রুপ, প্রাণ-আরএফএল গ্রুপ, বেক্সিমকো গ্রুপ, বসুন্ধরা গ্রুপ, টি কে গ্রুপ, পারটেক্স গ্রুপ, ট্রান্সকম গ্রুপ, ইনসেপটা, ডিবিএল গ্রুপ, আনোয়ার গ্রুপ, ওরিয়ন গ্রুপ, নাসা গ্রুপ, উত্তরা গ্রুপসহ দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠীর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের আমন্ত্রণ জানানো হয়েছে।

এ বিষয়ে ডিএসইর চেয়ারম্যান ইউনুছুর রহমান বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা সাড়ে তিনশ’র বেশি না। বাংলাদেশে অনেক কোম্পানি আছে, ভালো ব্যবসা করছে। বাজারে তাদের সুনাম আছে। দেশের অর্থনীতিতে তারা অবদান রাখছেন কিন্তু পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছেন না। এর পিছনের কারণটা কি এটা আমরা একটু বুঝতে চাই।

তিনি বলেন, আমরা তাদের কাছ থেকে জানতে চাই কি কি প্রতিবন্ধকতার ও সমস্যার জন্য তারা তালিকাভুক্ত হতে চাচ্ছেন না।

তিনি আরও বলেন, যারা তালিকাভুক্ত তাদের করপোরেট ট্যাক্স হার কম। সুতরাং কর কম দিতে হয়। অন্যান্য আরও সুযোগ-সুবিধা আছে। তারপরও তারা পুঁজিবাজারে আসছেন না। আমরা তাদের তালিকাভুক্তির ক্ষেত্রে উৎসাহিত করতে চাই। তারা তালিকাভুক্ত হলে আমাদের বাজারের ভাবমূর্তি আরও বাড়বে, বাজারের গভীরতা বাড়বে।

premierbankltd