Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজার আরো চাঙ্গা হবে: সালমান এফ রহমান

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৭:২৩, ২৩ নভেম্বর ২০২১

আপডেট: ১৬:০৪, ২৪ নভেম্বর ২০২১

পুঁজিবাজার আরো চাঙ্গা হবে: সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, আমাদের পুঁজিবাজার ইক্যুইটি-বেইজ। এখানে বন্ড মার্কেট নেই। আশা করা যায় বন্ড মার্কেট জনপ্রিয় হলে পুঁজিবাজার আরো চাঙ্গা হবে।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) আয়োজনে ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।  

পুঁজিবাজার নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের দেশের পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী নেই বললেই চলে। এখানে যে লেনদেন হয় তার ৮০ শতাংশ আসে রিটেইল বা সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে। বাকি ২০ শতাংশ আসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে। কিন্তু উন্নত বিশ্বের পুঁজিবাজারের চিত্র পুরো উল্টো।

এসময় জ্বালানি তেলের দাম, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট, ঋণ খেলাপি, করোনা টিকা, বঙ্গবন্ধু স্যাটেলাইট, ব্লু-ইকোনমিসহ নানা বিষয়ে প্রশ্নের উত্তর দেন তিনি।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে তিনি বলেন, জ্বালানি তেলের দামের বিষয়ে প্রধানমন্ত্রী নিজেও বলেছেন। তবে আমার মনে হয়, এটি কমে আসবে। তবে দাম কমে আগের পর্যায়ে না গেলেও এটি কমবে।

তিনি বলেন, জ্বালানি তেলের দাম বাড়ার কারণে যে পরিবহনের ভাড়া বেড়েছে তা কিন্তু নয়। শিপিংয়ের খরচ অনেক বেড়ে গেছে। শিপিংয়ের সঙ্গে সম্পৃক্ত কন্টেইনার পরিবহনেও খরচ অনেক বেড়েছে।