ঢাকা     ১৯ এপ্রিল ২০২৪ ||  ৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

মন্দা কাটিয়ে রেমিট্যান্সে ফের সুবাতাস

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৫:১৩, ১৬ জানুয়ারি ২০২৩

মন্দা কাটিয়ে রেমিট্যান্সে ফের সুবাতাস

প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স উল্লম্ফনের মাধ্যমে ফের সুবাতাস বইতে শুরু করেছে। ডিসেম্বরের মতো নতুন বছরের প্রথম মাস জানুয়ারিতেও বড় অঙ্কের রেমিট্যান্স পাঠাচ্ছেন প্রবাসীরা।

বাংলাদেশ ব্যাংক সাপ্তাহিক যে তথ্যে দেখা যায়, চলতি জানুয়ারি মাসের প্রথম ১৩ দিনে প্রায় ৯৩ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। প্রতি দিন গড়ে এসেছে ৭ কোটি ১৫ লাখ ডলার। গত বছরের ডিসেম্বরে প্রবাসীরা দেশে পাঠিয়েছিলেন ১৭০ কোটি (১.৭০ বিলিয়ন) ডলার। যা ছিল চার মাসের মধ্যে সবচেয়ে বেশি।

এর আগে সেপ্টেম্বরে এসেছিল ১৫৪ কোটি ডলার। আর অক্টোবর ও নভেম্বরে এসেছিল যথাক্রমে ১৫২ কোটি ৫৫ লাখ ও ১৫৯ কোটি ৫২ লাখ ডলার। এই চার মাসে প্রতি দিন গড়ে ৬ কোটি ডলারের কম রেমিট্যান্স দেশে এসেছে। চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম দুই মাস জুলাই ও আগস্টে অবশ্য ২০০ কোটি (২ বিলিয়ন) ডলারের বেশি রেমিট্যান্স এসেছিল।

নতুন বছরের প্রথম মাসের ১৩ দিনে যে হারে রেমিট্যান্স এসেছে, মাসের বাকি ১৮ দিনে সেই হারে আসলে জানুয়ারিতে রেমিট্যান্সের পরিমাণ জুলাই ও আগস্ট মাসের মতো ২ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

এই ১৩ দিনে রাষ্ট্রায়ত্ত ছয় বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে দেশে রেমিট্যান্স এসেছে প্রায় ১৩ কোটি ডলার। বিশেষায়িত কৃষি ব্যাংকের মাধ্যমে এসেছে ২ কোটি ৫০ লাখ ডলার। ৪২টি বেসরকারি ব্যাংকের মাধ্যমে প্রবাসীরা পাঠিয়েছেন ৭৭ কোটি ১৩ লাখ ডলার। আর নয়টি কেসরকারি ব্যাংকের মাধ্যমে এসেছে ৩১ কোটি ৬০ লাখ ডলার।