ঢাকা     ২৬ এপ্রিল ২০২৪ ||  ১৩ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

হাতের কাছে ব্যাংক সেবা; জনপ্রিয় হচ্ছে এজেন্ট ব্যাংকিং

প্রকাশিত: ২১:১৯, ৩১ ডিসেম্বর ২০২২

আপডেট: ২২:০৪, ৩ জানুয়ারি ২০২৩

হাতের কাছে ব্যাংক সেবা; জনপ্রিয় হচ্ছে এজেন্ট ব্যাংকিং

মোবাইল ব্যাংকিংয়ের পাশাপাশি হাতের কাছে ব্যাংক সেবা পাওয়ায় দিন দিন জনপ্রিয় হচ্ছে এজেন্ট ব্যাংকিং। এজেন্টদের বড় অংশ দেশের বিভিন্ন গ্রাম, হাটবাজার ও ইউনিয়ন পরিষদ চত্বরে থাকায় দিনে লেনদেন হচ্ছে প্রায় দুই হাজার কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, গত অক্টোবরে এজেন্ট ব্যাংকিং সেবায় লেনদেন হয়েছে ৫৯ হাজার ৭৭০ কোটি টাকা। তার আগে সেপ্টেম্বরে লেনদেনের পরিমাণ ছিল ৫৯ হাজার ২৯৫ কোটি টাকা। আগস্টে লেনদেন হয়েছিল ৫৭ হাজার ৫৪২ কোটি টাকা। গত অক্টোবর শেষে এই সেবায় আমানত বেড়ে দাঁড়িয়েছে ৩০ হাজার ৬২৬ কোটি টাকা। গত বছরের অক্টোবরে যা ছিল ২২ হাজার ৭৭৩ কোটি টাকা। অর্থাৎ এক বছরে এজেন্ট ব্যাংকিং সেবায় আমানত বেড়েছে ৭ হাজার ৮৫৩ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে, গত বছরের অক্টোবরে এজেন্ট ব্যাংকিং সেবায় গ্রাহক ছিল ১ কোটি ৩১ লাখ ৮৯ হাজার। গত অক্টোবরে যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ৭০ লাখ ৪২ হাজার। গত অক্টোবরে এই সেবায় পুরুষ গ্রাহকের হিসাব ছিল ৮৫ লাখ ২২ হাজার আর নারী গ্রাহকের হিসাব ছিল ৮২ লাখ ৭০ হাজার।

এজেন্ট ব্যাংকিং সেবার আওতায় ঋণ মেলায় প্রান্তিক জনগোষ্ঠী দাদনের কাছে কম ঝুকছেন। গত অক্টোবরে বিভিন্ন ব্যাংকের এজেন্টরা ঋণ দিয়েছে ২৪০ কোটি টাকা। এখানে বিদ্যুৎ, গ্যাস ও পানির বিল দেয়ার সুবিধা থাকায় গত অক্টোবরে এ সেবার মাধ্যমে পরিষেবা বিল পরিশোধ হয়েছে ১৪৫ কোটি টাকা। আর এজেন্টদের মাধ্যমে গত অক্টোবরে প্রবাসী আয় এসেছে ২ হাজার ৬০৬ কোটি টাকা।

২০১৪ সালে ব্যাংক এশিয়া ও অগ্রণী ব্যাংকের মাধ্যমে দেশে আনুষ্ঠানিকভাবে চালু হয় এজেন্ট ব্যাংকিং সেবা। এখন অনেক ব্যাংকের এজেন্ট ব্যাংকিং সেবা ইউনিয়ন পর্যায়েও চলে গেছে।

এদিকে বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, অক্টোবর মাস শেষে দেশে মোবাইল ব্যাংকিংয়ে নিবন্ধিত হিসাব দাঁড়িয়েছে ১৮ কোটি ৭৫ লাখ ২৩ হাজার ৫৯৩টি। আর শুধু অক্টোবরে মাসেই এই মাধ্যমে লেনদেন হয়েছে ৯৩ হাজার ১৩ কোটি টাকা।