ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বাজার ধরতে বোয়িং ও এয়ারবাসের সঙ্গে যুক্ত হচ্ছে এয়ার ইন্ডিয়া

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২১:১০, ২০ নভেম্বর ২০২২

আপডেট: ২১:৪৭, ২১ নভেম্বর ২০২২

বাজার ধরতে বোয়িং ও এয়ারবাসের সঙ্গে যুক্ত হচ্ছে এয়ার ইন্ডিয়া


আগামী পাঁচ বছরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক উভয় রুটে বাজার অংশীদারত্ব ৩০ শতাংশে উন্নীত করার লক্ষ্যে এয়ারবাস ও বোয়িংয়ের সঙ্গে আলোচনা করছে ভারতের টাটা গ্রুপের মালিকানা উড়োজাহাজ পরিবহন সংস্থা এয়ার ইন্ডিয়া। ভাড়া নিয়ে এবং গ্রাউন্ডেড উড়োজাহাজ মেরামত করে তাত্ক্ষণিক চাহিদা পূরণ করছে সংস্থাটি।

ভারতের অন্যতম বৃহৎ ব্যবসায়িক গোষ্ঠীটি গত জানুয়ারিতে এয়ার ইন্ডিয়ার অধিগ্রহণ সম্পন্ন করে। এরপর পুরনো উড়োজাহাজের বহর আধুনিকায়ন, প্রতিষ্ঠানকে লাভজনক হিসেবে দাঁড় করাতে এবং পরিষেবা উন্নতির জন্য কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছে।

মুম্বাইতে অনুষ্ঠিত টাটা করপোরেট ইভেন্টে এয়ার ইন্ডিয়ার প্রধান নির্বাহী ক্যাম্পবেল উইলসন বলেন, আমরা এয়ারবাস, বোয়িং ও ইঞ্জিন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সর্বশেষ প্রজন্মের উড়োজাহজের বড় একটি ক্রয়াদেশ নিয়ে আলোচনা করছি। এ উদ্যোগ আমাদের মধ্যম ও দীর্ঘমেয়াদী কার্যক্রমকে শক্তিশালী করবে।

তিনি আরো বলেন, আমরা উড়োজাহাজের বহর ও বিশ্বব্যাপী নেটওয়ার্ক বিস্তৃত করার পরিকল্পনা করছি। এ উদ্যোগের মাধ্যমে আগামী পাঁচ বছরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক উভয় রুটে বাজার অংশীদারত্ব ৩০ শতাংশে উন্নীতের লক্ষ্য এয়ার ইন্ডিয়ার।

বর্তমানে অভ্যন্তরীণ বাজারে সংস্থাটির বাজার অংশীদারত্ব প্রায় ১০ শতাংশ এবং আন্তর্জাতিক রুটে বাজার অংশীদারত্ব প্রায় ১২ শাতংশ।