ঢাকা     ২৯ মার্চ ২০২৪ ||  ১৫ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বিশ্ববাজারে আরও কমলো স্বর্ণের দাম

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১১:০৮, ২৫ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১১:০৯, ২৫ সেপ্টেম্বর ২০২২

বিশ্ববাজারে আরও কমলো স্বর্ণের দাম

বিশ্ববাজারে স্বর্ণের দামে পতন অব্যাহত রয়েছে। শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণ ১.৭৫ শতাংশ বা ২৯ ডলার কমে ১,৬৪৩ ডলার ৯০ সেন্টে নেমে এসেছে। এক মাসের বেশি সময় ধরে স্বর্ণের দরে অবনমন ঘটছে। এই দর দুই বছরের মধ্যে সবচেয়ে কম। এর আগে ২০২০ সালের সেপ্টেম্বরে মূল্যবান এই ধাতুটির দাম ১ হাজার ৬৫০ ডলারের নিচে নেমেছিলো। 

তবে বিশ্ববাজারে হারে স্বর্ণের দর হারানোর প্রভাব দেশের বাজারে খুব একটা পরিলক্ষিত হচ্ছে না। এমনকি পড়তির বাজারেও দেশের বাজারে স্বর্ণের দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। দেশে দাম না কমার কারণ হিসেবে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) দাবি, বাজারে স্বর্ণের তীব্র সংকট দেখা দিয়েছে। ১৯টি প্রতিষ্ঠানকে স্বর্ণ আমদানির অনুমতি দিয়েছিল সরকার, প্রথম দিকে কয়েকজন কিছু আমদানি করলেও এখন আর কেউ করে না। কারণ শুল্ক, ভ্যাটসহ আমদানির খরচ অনেক বেড়ে যায়। সে দামে বিক্রি করলে স্বর্ণের ভরি ৯০ হাজার টাকা বেশি হবে। অন্যদিকে এখন ব্যাগেজ রুলসের আওতায়ও কম স্বর্ণ আসছে।

আন্তর্জাতিক বাজার পর্যালোচনা করে দেখা যায়, আগস্টের মাঝামাঝি থেকে বিশ্ববাজারে স্বর্ণের দামে পতন অব্যাহত রয়েছে। গত ১২ আগস্ট প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১,৮০১ ডলার ৮২ সেন্ট। সেখান থেকে কমতে কমতে এখন ১,৬৫০ ডলারেরর নিচে নেমে এসেছে। এ হিসাবে দেড় মাসের কম সময়ের মধ্যে প্রতি আউন্স স্বর্ণের দাম ১৫০ ডলারেরও বেশি। গত এক সপ্তাহে বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম কমেছে ৩১ ডলার ৬৬ সেন্ট। এক মাসের ব্যবধানে কমেছে ১০৮ ডলার বা ৬ দশমিক ১৫ শতাংশ।

তবে বিশ্ববাজারে যে হারে কমেছে, তার প্রভাব যৎসামান্যই পড়েছে দেশের বাজারে। বরং চলতি মাসে বিশ্ববাজারে যখন স্বর্ণের দাম পড়ছিলো, সে সময়ও দেশের বাজারে উল্টো বাড়ানো হয়। এতে গত ১১ সেপ্টেম্বর সব রেকর্ড ভেঙে দেশের বাজারে নতুন উচ্চতায় ওঠে স্বর্ণের দাম। সে সময় ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম পৌঁছে ৮৪ হাজার ৫৬৪ টাকায়।

অবশ্য এই রেকর্ড দাম স্পর্শ করার পর দুই দফায় স্বর্ণের দাম কমিয়েছে বাজুস। এর মধ্যে সর্বশেষ ১৯ সেপ্টেম্বর ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম কমিয়ে ৮২ হাজার ৩৪৮ টাকা করা হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে বিশ্ববাজারে হু হু করে বাড়তে থাকে স্বর্ণের দর। মার্চের মাঝামাঝি সময়ে প্রতি আউন্স স্বর্ণের দাম ছাড়িয়ে যায় ২ হাজার ডলার।