Biz Tech 24 :: বিজ টেক ২৪

রেকর্ড বৃদ্ধির পর কমলো স্বর্ণের দাম

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:৩৫, ১৪ সেপ্টেম্বর ২০২২

রেকর্ড বৃদ্ধির পর কমলো স্বর্ণের দাম

দেশের বাজারে রেকর্ড বৃদ্ধির পর কিছুটা কমানো হয়েছে স্বর্ণের দাম। সব থেকে ভালো মানের (২২ ক্যারেট) স্বর্ণের দাম ভরিতে এক হাজার ২৮৩ টাকা কমিয়ে ৮৩ হাজার ২৮১ টাকা করা হয়েছে। বৃহস্পতিবার থেকে এ নতুন দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি বুধবার বৈঠক করে দাম কমানোর সিদ্ধান্ত নেয়। সমিতির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম কমেছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ২৮৩ টাকা কমিয়ে ৮৩ হাজার ২৮১ টাকা করা হয়েছে। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ২২৫ টাকা কমিয়ে ৭৯ হাজার ৪৯০ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ৫০ টাকা কমিয়ে ৬৮ হাজার ১১৮ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ৯৩৩ টাকা কমিয়ে ৫৬ হাজার ৪৫৪ টাকা করা হয়েছে।

স্বর্ণের দাম কমলেও রুপার আগের নির্ধারিত দামই বহাল রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ১১ সেপ্টেম্বর সবচেয়ে ভালোমানের স্বর্ণের দাম ভরিতে এক হাজার ২৮৩ টাকা বাড়িয়ে ৮৪ হাজার ৫৬৪ টাকা করা হয়। যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। রেকর্ড দাম বৃদ্ধির তিনদিনের মাথায় স্বর্ণের দাম কমানোর এ ঘোষণা আসলো।

premierbankltd