Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারের উন্নয়নে নতুন সিদ্ধান্ত নিলো বিএসইসি

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:২৬, ২ আগস্ট ২০২২

পুঁজিবাজারের উন্নয়নে নতুন সিদ্ধান্ত নিলো বিএসইসি

টানা দর পতনের পর এবার পুঁজিবাজারের উন্নয়নে নতুন সিদ্ধান্ত নিলো নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বাজারে স্থিতিশীলতা বজায় রাখতে এবার মার্চেন্ট ব্যাংক ও পোর্টফোলিও ম্যানেজারদের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাড়ানোর নির্দেশ দিয়েছে বিএসইসি।

মঙ্গলবার বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিনের সভাপতিত্বে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সঙ্গে বৈঠকে এ নির্দেশনা দেয়া হয়। নির্দেশনায় বলা হয়েছে, বিগত সময়ে কিছু মার্চেন্ট ব্যাংক ও পোর্টফোলিও ম্যানেজার নিজস্ব হিসাব থেকে বিক্রয় চাপ ছিলো। ফলে এসব হিসেবে বিনিয়োগ করার মতো অর্থ রয়েছে। এসব বিনিয়োগযোগ্য অর্থ থেকে প্রত্যেক মার্চেন্ট ব্যাংকারদের নিজস্ব পোর্টফোলিওতে অন্ততপক্ষে ১০ শতাংশ নতুন বিনিয়োগ পুঁজিবাজারে আনার নির্দেশ দেয়া হয়েছে।

নির্দেশনায় আরো বলা হয়, বিগত সময়ে শেয়ার বিক্রির ফলে অনেক বিনিয়োগকারীর হিসাবে অলস তহবিল পড়ে আছে, যারা বর্তমানে নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে। এসব বিনিয়োগকারীদের উদ্বুদ্ধকরণের মাধ্যমে পুঁজিবাজারে পুনরায় বিনিয়োগের ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। এটি বাজারে চাহিদা ও তারল্য বৃদ্ধির মাধ্যমে পুঁজিবাজারকে গতিশীল করতে সহায়ক হবে।

মার্চেন্ট ব্যাংকগুলোর ক্লায়েন্ট সাইজ অনেক বড়। তাদের মধ্যে অনেক ইন-অ্যাকটিভ অ্যাকউন্ট আছে, যাদের সঙ্গে কার্যকর যোগাযোগসহ উদ্বুদ্ধকরণের মাধ্যমে পুঁজিবাজারে নতুন বিনিয়োগের ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। এক্ষেত্রে মার্চেন্ট ব্যাংক ও পোর্টফোলিও ম্যানেজারের কর্মকর্তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এছাড়া, পুঁজিবাজারে সাধারণ বিনিয়োগকারীর তুলনায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা অনেক কম। এ সংখ্যা বৃদ্ধির মাধ্যমে পুঁজিবাজারে স্থিতিশীলতা আনতে মার্চেন্ট ব্যাংক ও পোর্টফোলিও ম্যানেজাররা প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

premierbankltd