Biz Tech 24 :: বিজ টেক ২৪

ঝুঁকি ছাড়া বিনিয়োগের সূত্র জানালেন বিএসইসি চেয়ারম্যান

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:০১, ৩১ জুলাই ২০২২

আপডেট: ২১:৩২, ১ আগস্ট ২০২২

ঝুঁকি ছাড়া বিনিয়োগের সূত্র জানালেন বিএসইসি চেয়ারম্যান

বিনিয়োগকারীদের পুঁজিবাজার সম্পর্কে জেনেবুঝে বিনিয়োগ করতে বলেছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। পাশাপাশি ঝুঁকি ছাড়া বিনিয়োগের সূত্রও জানালেন বিএসইসি চেয়ারম্যান।

রোববার ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) আয়োজিত ‘ সিএমজেএফ টক উইথ বিএসইসি চেয়ারম্যান’ শীর্ষক এক অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান বলেন, যারা বেশি ঝুঁকি নিতে চান না, তাদের জন্য মিউচুয়াল ফান্ড ও বন্ড মার্কেটে বিনিয়োগ বেশি লাভজনক।

তিনি বলেন, মিউচুয়াল ফান্ড অনুমোদন দেয়ার সময় সবকিছু দেখে দেই। এগুলো যারা ম্যানেজড করে ওরা প্রফেশনাল। মিউচুয়াল ফান্ড গত দুই-তিন বছর ধরে ১০ থেকে ১৮ শতাংশ পর্যন্ত লভ্যাংশ দিয়ে থাকে। তাই যারা ঝুঁকি নিতে চায়না তারা এসব ফান্ডে বিনিয়োগ করতে পারেন। অনেকে ক্যাপিটাল মার্কেট বলতে শুধু সেকেন্ডারি মার্কেটকে বুঝে। এই মার্কেট বুঝতে পড়াশোনা করার দরকার আছে। নতুন নতুন প্রোডাক্ট পুঁজিবাজারে আসার পথে রয়েছে। এগুলো আসলে বাজার আরো ভালো হবে।

শিবলী রুবাইয়াত বলেন, আমরা ভালো কোম্পানি আনার জন্য চেষ্টা করে যাচ্ছি। তবে সবাই চায় ভালো অ্যাকাউন্টস জমা দিয়ে আসতে। এ কারনে অনেকে আসার জন্য অপেক্ষা করছে। হয়তো জুন ক্লোজিংয়ের হিসাবে কয়েকটি ভালো কোম্পানির আবেদন জমা পড়তে পারে। তবে আমরা যখন ভুয়া অ্যাকাউন্টস বুঝতে পারি, তখন সেসব আইপিও ফাইল বাতিল করে দেই।

বিএসইসি চেয়ারম্যান আরো, কিছু কোম্পানি অনেকদিন ধরে বন্ধ রয়েছে। এতে অনেক বিনিয়োগকারীর টাকা আটকে গেছে। অনেক আগে থেকে কোম্পানিগুলো ওটিসি মার্কেটে পড়ে ছিলো। এগুলোর বিষয়ে এতদিন কেউ খোঁজ রাখেনি। তবে এসব বন্ধ কোম্পানিগুলো এখন অনেক ভালো প্রতিষ্ঠান কিনে নিচ্ছে। ফলে তারা ভালো অবস্থানে যাচ্ছে।

premierbankltd