ঢাকা     ২১ মে ২০২৪ ||  ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

স্যুটকেস স্কুটার আনলো হোন্ডা

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২১:২০, ১৮ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২০:১০, ২০ সেপ্টেম্বর ২০২৩

স্যুটকেস স্কুটার আনলো হোন্ডা

দেখতে কিছুটা অদ্ভুত, ছোট্ট আকৃতির বৈদ্যুতিক স্কুটার নিয়ে এসেছে জাপানের অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান হোন্ডা। মোটোকমপ্যাক্টো নামের স্কুটারটি দেখতে একটি স্যুটকেসের মতো। যার সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৫ মাইল।

স্কুটারটি একবার ব্যাটারি চার্জে ১২ মাইল যেতে পারবে বলে জানিয়েছে হোন্ডা। এই স্কুটারে মাত্র সাত সেকেন্ডের মধ্যে শূন্য থেকে ঘণ্টায় ১৫ মাইল গতিবেগ ওঠানো যাবে বলে দাবি করেছে কোম্পানিটি। বৈদ্যুতিক এ স্কুটারটির দাম মাত্র ৯৯৫ ডলার।

মজার ব্যাপার হলো, এই স্কুটারটিকে হোন্ডা কোম্পানির তৈরি সবচেয়ে আকর্ষণীয় একটি বাহন, ১৯৮০'র দশকের হোন্ডা মোটোকম্পোর উত্তরসূরি বলা যায়। এমনকি লাল রঙের সেই ছোট্ট, ফোল্ডিং স্কুটারটিকে একটা হ্যাচব্যাকের ট্রাংকের ভেতরে ঢুকিয়ে রাখা যেত। এরকম একটি স্কুটার তৈরির উদ্দেশ্য ছিল ক্রেতারা যেন স্কুটারকে সুবিধাজনক একটা জায়গায় পার্ক করতে পারেন।

স্কুটারটি হ্যান্ডলবার, আসন এবং রিয়ার হুইলকে ভেতরের দিকে ভাঁজ করে ঢুকিয়ে রাখা যায়, যার ফলে স্কুটারটি নিজেই একটা স্যুটকেসের মতো হয়ে ওঠে। হোন্ডা জানিয়েছে- বাহুল্যবর্জিত, আয়তাকার এই স্কুটারটির এরূপ আকৃতির কারণে ব্যবহারকারীরা সহজেই এটিকে গাড়িতে বা কোনো গণপরিবহনে করে নিয়ে যেতে পারবেন।

মোটোকমপ্যাক্টোর আওতায় ব্যাকপ্যাক, হেলমেট এবং পোশাকসহ নানা আনুষঙ্গিক জিনিস বাজারে নিয়ে আসার পরিকল্পনাও জানিয়েছে হোন্ডা।