ঢাকা     ২৯ মার্চ ২০২৪ ||  ১৪ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

২০ বছর আগে ফোন ফিরিয়ে আনছে নকিয়া

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৪, ১৬ অক্টোবর ২০২১

আপডেট: ১৫:৫১, ২৫ অক্টোবর ২০২১

২০ বছর আগে ফোন ফিরিয়ে আনছে নকিয়া

এক সময় নকিয়া মানেই সবার চোখে ভেসে উঠতো ইটের মতো শক্ত কোনো ফোন, যা সহজে নষ্ট হবে না। ২০ বছর আগের সেই শক্তপোক্ত একটি মডেল ফিরিয়ে আনছে ফিনল্যান্ডের মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া।

৬৩১০ মডেলের ফিচার ফোনটি পাঁচ বছর ধরে নকিয়াপ্রেমীদের পছন্দের তালিকায় শীর্ষে ছিল। নতুন কিছু স্পেসিফিকেশনের সঙ্গে কিংবদন্তিতে স্থান পাওয়া স্নেক গেমসহ ফোন বাজারে আসছে শিগগিরই। মুক্তির অপেক্ষায় থাকা নকিয়া ৬৩১০ মডেল ফোনটিতে এবার যুক্ত করা হয়েছে কালার ডিসপ্লে। পেছনে থাকছে ফ্ল্যাশসহ ০.৩ মেগাপিক্সেলের একটি রিয়ার ক্যামেরা।

ফোনটির ডিসপ্লেতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। আগের ১.৮ ইঞ্চির ডিসপ্লে বাদ দিয়ে এবার ২.৮ ইঞ্চির কার্ভড ডিসপ্লে সংযোজন করা হয়েছে। থাকছে ১১৫০ এমএএইচ ক্যাপাসিটির রিমুভেবল ব্যাটারি, যা ফোনটিকে সচল রাখবে কয়েক সপ্তাহ। টকটাইম দেবে একটানা ৭ ঘণ্টা। রিটেল বক্সে ফোনের সঙ্গে চার্জার এবং মাইক্রো-ইউএসবি কেবল পাওয়া যাবে।

ফোনটিতে ব্যবহার করা হয়েছে ইউনিসোক ৬৫৩১ এফ প্রসেসর। অপারেটিং সিস্টেম হিসেবে এটি সিরিজ ৩০ প্লাস অপারেটিং সিস্টেমেও চলবে। কানেক্টিভিটির জন্য ফোনে পাওয়া যাবে ব্লুটুথ ৫.০ এবং ওয়াই-ফাই সাপোর্ট।

৮ এমবি র‌্যাম এবং ১৬ এমবি স্টোরেজ ডিফল্ট রূপে পাওয়া যাবে। ব্যবহার করা যাবে মাইক্রোএসডি কার্ডও। ব্যবহারকারীরা ফোনটির স্টোরেজ ৩২ জিবি পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন। কালো, গাঢ় সবুজ ও হলুদ রঙের ফোনটির দাম ধরা হয়েছে ৮২ ডলার। যা বাংলাদেশি টাকায় ৭ হাজার টাকার বেশি পড়বে।