ঢাকা     ২০ এপ্রিল ২০২৪ ||  ৭ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

স্মার্টফোনের ক্যামেরায়ও আসছে গরিলা গ্লাস

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৭, ২৯ জুলাই ২০২১

স্মার্টফোনের ক্যামেরায়ও আসছে গরিলা গ্লাস

বর্তমানে অধিকাংশ স্মার্টফোনের ডিসপ্লে রক্ষায় নির্মাতা প্রতিষ্ঠানগুলো গরিলা গ্লাস ব্যবহার করে থাকে। তবে এবার স্মার্টফোনের ক্যামেরায়ও নজর দিচ্ছে করনিং।

অ্যাপলের আইফোনসহ বিভিন্ন হাই-এন্ড স্মার্টফোনে যেখানে পেছনের ক্যামেরা রক্ষায় স্যাফায়ার ক্রিস্টাল ব্যবহার করা হয়, সেখানে গরিলা গ্লাস ডিএক্স সবচেয়ে ভালো হবে বলে বিশ্বাস করছে করনিং। জানা গেছে, শুধু ক্যামেরা রক্ষাই নয়, এ গ্লাসে অ্যান্টি-রিফ্লেকটিভ কোটিং ব্যবহার করা হচ্ছে। ক্যামেরা সেন্সর যে আলো পায় আর এ কোটিংয়ের ফলে সেটি বাড়বে বলে জানিয়েছে করনিং।

করনিং গরিলা গ্লাসের ভাইস প্রেসিডেন্ট ও মহাব্যবস্থাপক স্কট ফস্টার বলেন, আমরা ক্যামেরা লেন্স কাভারের জন্য একটি যথাযথ সমাধান বের করেছি। ক্যামেরা লেন্সের জন্য ৯৮ শতাংশ আলো ক্যাপচারিংয়ের মাধ্যমে আমাদের গ্লাস কম্পোজিট হাই-কোয়ালিটি ছবি এবং ভিডিও ধারণ করতে সহায়তা করে। এছাড়া এটি ক্যামেরা ডিজাইনেও পরিবর্তন আনবে।

প্রযুক্তিবিষয়ক সংবাদপত্র ওয়্যারডের এক প্রতিবেদনে বলা হয়, করনিংয়ের নতুন এ গরিলা গ্লাস নিয়ে প্রথম এক বা একাধিক ডিভাইস উন্মোচন করতে পারে স্যামসাং। অ্যাপল ও স্যামসাংয়ের মতো স্মার্টফোন নির্মাতা জায়ান্টদের গ্লাস সরবরাহ করে আসছে করনিং।

স্মার্টফোন ক্যামেরা উন্নয়নে শুধু যে করনিং কাজ করছে এমন নয়। অনেক স্টার্টআপও এতে বেশ অগ্রগতি সাধন করেছে। মেটালেঞ্জ নামে একটি স্টার্টআপ অনেকগুলো ক্যামেরা লেন্সের বদলে একটি লেন্সের মাধ্যমে কাজ সারার দিকে বেশ এগিয়েছে।