Biz Tech 24 :: বিজ টেক ২৪

মহামারীতেও চলতি বছর বিক্রি হবে ১৪০ কোটি স্মার্টফোন

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৪:৩০, ২৭ এপ্রিল ২০২১

মহামারীতেও চলতি বছর বিক্রি হবে ১৪০ কোটি স্মার্টফোন

করোনা মহামারীর কারণে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হলেও স্মার্টফোনের বাজার চাঙ্গা হয়ে উঠছে। গত ছয় বছরের মধ্যে ২০২১ সালে স্মার্টফোন বিক্রির হার ও রাজস্ব আয়ের পরিমাণ ১৩ শতাংশ বৃদ্ধি পাবে।

স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের সাম্প্রতিক এক গবেষণা অনুযায়ী, ২০২১ সালে বিশ্বজুড়ে স্মার্টফোন বিক্রির ফলে যে রাজস্ব আয় হবে তার ৫৪ শতাংশই আসবে চীন, যুক্তরাষ্ট্র, ভারত ও জাপান থেকে। ফাইভজি প্রযুক্তির বিস্তৃতি এবং আইফোন ১২-এর প্রভাবে এ বৃদ্ধি হবে বলে প্রতিবেদনে উঠে এসেছে।

স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের সিনিয়র ভিপি ডেভিড কের বলেন, করোনা মহামারীর মারাত্মক সংক্রমণের কারণে ব্রাজিল এবং ভারতের বাজার ব্যবস্থায় এখনো ক্ষতিকর প্রভাব রয়েছে।

স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের সহযোগী পরিচালক বরিস মেটোডিয়েভ বলেন, করোনা মহামারীতে ২০২০ সালে স্মার্টফোন বিক্রি ও রাজস্ব আয় ৫ শতাংশ কমে গিয়েছিল। আমরা আশা করছি ২০২১ সালে এ হার ১৩ শতাংশ বৃদ্ধি পাবে এবং সামনের বছরগুলোতেও অব্যাহত থাকবে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বে স্মার্টফোন বিক্রির সংখ্যা ৭ শতাংশ বেড়ে ১৪০ কোটিতে দাঁড়াবে এবং হোলসেল এভারেজ সেলিং প্রাইস ৬ শতাংশ বেড়ে ২০২১ সালে ২৯৪ ডলারে দাঁড়াবে। ফলে মোট রাজস্বের পরিমাণ ৪০ হাজার কোটি ডলার ছাড়িয়ে যাবে।