Biz Tech 24 :: বিজ টেক ২৪

বাংলাদেশ ব্যাংকসহ দুইশ’ দেশি প্রতিষ্ঠানে সাইবার হামলা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৮:০৩, ২ এপ্রিল ২০২১

বাংলাদেশ ব্যাংকসহ দুইশ’ দেশি প্রতিষ্ঠানে সাইবার হামলা

বাংলাদেশ ব্যাংকসহ ২০০ প্রতিষ্ঠানে সাইবার হামলা চালিয়েছে সিঙ্গাপুরভিত্তিক হ্যাকার গ্রুপ হাফনিয়াম। বৃহস্পতিবার সরকারি প্রতিষ্ঠান বিডি সার্ট এ তথ্য জানিয়েছে। নেটওয়ার্ক অপারেটিং সিস্টেম থেকে মনিটরিং করার সময় এই হামলার বিষয়টি শনাক্ত হয় বলে জানিয়েছে বিডি সার্ট।

সাইবার হামলার মধ্যে বাংলাদেশ ব্যাংক ছাড়াও টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি, অন্যান্য ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান রয়েছে। এক মাস আগেই বাংলাদেশ ব্যাংকসহ দেশের বেশ কয়েকটি আর্থিক ও সরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলার শঙ্কায় প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছিল সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম-সিআইআরটি।

প্রতিষ্ঠানটি জানায়, সিঙ্গাপুরভিত্তিক হ্যাকার গ্রুপ হাফনিয়াম এ সাইবার হামলা চালিয়েছে। প্রতিষ্ঠানগুলো থেকে তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকার গ্রুপটি। মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভারের মাধ্যমে স্পর্শকাতর এসব প্রতিষ্ঠানের ওয়েবসাইটে হামলা করেছে হাফনিয়াম।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক ও বাংলাদেশ সরকারের ই-গভর্নমেন্ট কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ জানান, ২০০টির বেশি প্রতিষ্ঠানের সার্ভারের মধ্যে হাফনিয়ামের অস্তিত্ব পাওয়া গেছে। ই-মেইলের মাধ্যমে এই হামলা পরিচালনা করা হয়।

তিনি বলেন, হামলার শিকার প্রতিষ্ঠানগুলোতে এটা কীভাবে রিকভার করতে হয়, সে বিষয়ে বিস্তারিত রিপোর্ট আমরা দিয়েছি। যাতে সবাই ওই রিপোর্ট দেখে সার্ভারগুলোকে রিস্টোর করতে পারে এবং হ্যাকারের হামলা থেকে মুক্ত হতে পারে।