ঢাকা     ২২ এপ্রিল ২০২৪ ||  ৯ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বাংলাদেশে ওডো ইআরপি সফটওয়্যার সেবা দেবে কল্পলোক

প্রকাশিত: ২২:১২, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশে ওডো ইআরপি সফটওয়্যার সেবা দেবে কল্পলোক

বিশ্বব্যাপী ১২ মিলিয়নের বেশি ব্যবহারকারী ওডো ইআরপি সফটওয়্যার এবার বাংলাদেশে সেবা প্রদান করবে। দেশীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান কল্পলোক টেকনোলোজিস ওডো ইআরপির অফিসিয়াল পার্টনার হিসাবে যাত্রা শুরু করেছে।

শ্যামলীতে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানদের সংগঠন বেসিসের প্রায় ৭০ জন সফটওয়্যার ব্যবসায়ীর সামনে এ ঘোষণা দেন প্রতিষ্ঠানটি প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম নাজমুল হাসান। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ওডো ইআরপি সিস্টেম মূলত এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং সফটওয়্যার। ওপেন সোর্স এবং বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয় হবার কারণে তাদের অ্যাপস্টোরে রয়েছে হাজারো অ্যাপ্লিকেশন। যা সব ধরণের ব্যবসার জন্য উপযুক্ত। ওডো ইআরপি সফটওয়্যারে ভেন্ডর লকইন নেই এবং এটি ওপেন সোর্স।

গ্রাহকরা সহজেই এক ভেন্ডর থেকে সফটওয়্যার কিনে অন্য ভেন্ডর থেকে সফটওয়্যারের সার্ভিস নিতে পারেন। সফটওয়্যার নিজের সুবিধা মতো সহজে কাস্টমাইজ করা যায়, যা বাজারের বেশিরভাগ ইআরপি সফটওয়্যারের ক্ষেত্রে সময় সাপেক্ষ ব্যাপার। এই সফটওয়্যারটির ওপেন-সোর্স, মডিউলারিটি, সহজ ইন্টিগ্রেশন, স্কেলাবিলিটি, ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস, মোবাইল অ্যাক্সেসিবিলিটি, স্বল্পমূল্য এবং তাদের সক্রিয় কমিউনিটির কারণে মানুষের কাছে দ্রুত গ্রহণযোগ্যতা পেয়েছে।

সারা পৃথিবীজুড়ে ব্যাপক জনপ্রিয় ওডো ইআরপির পাঁচ হাজারের বেশি পার্টনার রয়েছে। বাংলাদেশে পার্টনার হয়েছে কাস্টম সফটওয়্যার ও মোবাইল অ্যাপস ডেভেলপমেন্ট কোম্পানি কল্পলোক। বাংলাদেশের মার্কেটে সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে প্রতিষ্ঠানটির ডেভেলপাররা মডিউল বেজড স্কিল ডেভেলপ করেছে এবং তারা ওডোতে কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট, ইনভেন্টরি ম্যানেজমেন্ট, এবং হিউমান রিসোর্স ম্যানেজমেন্ট দেয়ার জন্য প্রস্তুত রয়েছে।

এন্টারপ্রাইজ ও কমিউনিটি দুটি ভার্সনেই ক্লায়েন্টদের সেবা প্রদান করছে কল্পলোক। এই ভার্সন দুটিতে থাকা শতাধিক অ্যাপ্লিকেশনগুলো যেকোনো ব্যবসা প্রতিষ্ঠানকে অটোমেট করতে সক্ষম। প্রতিষ্ঠানটি ইতিমধ্যে ওডো অ্যাপ স্টোরে হোটেল ম্যানেজমেন্ট ও হসপিটাল ম্যানেজমেন্ট সফটওয়্যার দুটির কাস্টমাইজড মডিউল আপলোড করেছে, যা বর্তমানে একদম বিনামূল্যে পাওয়া যাবে। তাছাড়া কল্পলোকের অভিজ্ঞ নিজস্ব ওডো ডেভেলপার এবং কনসালটেন্ট রয়েছেন, যারা গ্রাহকের প্রয়োজন অনুযায়ী অ্যাপ্লিকেশন কাস্টমাইজেশন ও কনসালটেশন সার্ভিস প্রদান করে থাকেন।

এছাড়াও তারা ডাটাবেজ মাইগ্রেশনেও প্রয়োজনীয় সহায়তা দিয়ে থাকেন। বাংলাদেশে ওডো ইআরপির সেবা প্রধান প্রসঙ্গে কল্পলোকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এসএম নাজমুল হাসান বলেন, আমরা মনে করি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ইআরপি সফটওয়্যার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ওডোর যেহেতু বিশ্বব্যাপী সুনাম রয়েছে সেহেতু ইআরপির কাজের ফাংশনাল এবং ডেভেলপমেন্ট সাপোর্ট দিয়ে অদূর ভবিষ্যতে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।