ঢাকা     ২২ এপ্রিল ২০২৪ ||  ৯ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

‘ফ্রিল্যান্সারদের হাতে রিজার্ভ বাড়ানোর কলকাঠি’

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:৩৪, ২২ অক্টোবর ২০২৩

আপডেট: ২১:০৭, ২৫ অক্টোবর ২০২৩

‘ফ্রিল্যান্সারদের হাতে রিজার্ভ বাড়ানোর কলকাঠি’

রিজার্ভ বাড়াতে ফ্রিল্যান্সাররা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন জানিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ফ্রিল্যান্সারদের হাতেই রিজার্ভের কলকাঠি চলে যাচ্ছে।

রোববার (২২ অক্টোবর) ‘ফ্রিল্যান্সিং: মুভিং টুওয়ার্ডস অ্যা স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক প্যানেল আলোচনায় তিনি এসব কথা বলেন। রাজধানীর গুলশানে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) প্রধান কার্যালয়ে এ আলোচনার আয়োজন করা হয়।

এসময় ফ্রিল্যান্সারদের কাজের পরিবেশ ও লেনদেন আরও সহজ করতে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ এবং ব্যাংকগুলোর প্রতি জোর আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী।

মন্ত্রী বলেন, আমি সবসময় বলি—রেমিট্যান্স বাড়াতে কীভাবে ব্যাংকিং চ্যানেলকে আরও সহজ করা যায় সেদিকে নজর দিতে হবে। একই সঙ্গে ফ্রিল্যান্সারদের জন্য কাজের সুষম পরিবেশ নিশ্চিত করা দরকার। ব্যাংকে তাদের লেনদেন প্রক্রিয়াটাও সহজতর করতে হবে। সেদিকে আমাদের গুরুত্বসহকারে নজর দিতে হবে।

প্যানেল আলোচনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল, বাণিজ্য মন্ত্রণালয় অতিরিক্ত সচিব আবদুর রহিম খান, ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার।

ফ্রিল্যান্সারদের মাধ্যমে আগামী পাঁচ বছরের মধ্যে ১০ বিলিয়ন ডলার রেমিট্যান্স আনা সম্ভব। আর ২০৪০ সালে সেটা ২৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে জানান আলোচকরা।