Biz Tech 24 :: বিজ টেক ২৪

অপরাধীরা সহজেই ধরা পড়বে ডিএনসিসির সিসি ক্যামেরায়

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৫:৪৮, ১০ জানুয়ারি ২০২১

অপরাধীরা সহজেই ধরা পড়বে ডিএনসিসির সিসি ক্যামেরায়

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সব ক্লোজ সার্কিট ক্যামেরা ফেস রিকগনাইজিং সফটওয়্যারে সম্পৃক্ত করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। রোববার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও ‘সবার আগে ঢাকা অ্যাপ’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন এই অনুষ্ঠানের আয়োজন করে। এসময় প্রতিমন্ত্রী বলেন, সফটওয়্যারের আওতায় আসলে সিটি করপোরেশনের কোনো এলাকায় দুর্বৃৃত্ত, মাদক ব্যবসায়ী, জঙ্গি থাকলে তাদের ছবি সিসি ক্যামেরায় ক্যাপচার হলে তাদের নাম পরিচয় ও ঠিকানা সবকিছু আমরা স্টোরেজ করে রাখতে পারবো।

তিনি বলেন, ভবিষ্যতে সেই এলাকার কোনো তালিকাভুক্ত সন্ত্রাসী, পুলিশের ডাটাবেজে যার নাম আছে- সে এলাকায় প্রবেশ করলেই পুলিশের কন্ট্রোল রুমে অ্যালার্ম বাজবে। পাশাপাশি পুলিশের ডাটাবেজের সঙ্গে একটা ইন্ট্রিগেশন হবে। আমরা একটা গ্রিন, ক্লিন, সেইফ ও স্মার্ট সিটি হিসেবে ঢাকা উত্তরকে গড়ে তুলবো।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, উত্তর সিটি করপোশনের মেয়র মো. আতিকুল ইসলাম, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি।