ঢাকা     ২৯ জানুয়ারি ২০২৩ ||  ১৬ মাঘ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

আইপিওতে আসতে পারছেনা এশিয়াটিক ল্যাবরেটরিজ!

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৪৮, ১৫ জানুয়ারি ২০২৩

আইপিওতে আসতে পারছেনা এশিয়াটিক ল্যাবরেটরিজ!

পুঁজিবাজারে বুক বিল্ডিং পদ্ধতিতে তালিকাভুক্তির অপেক্ষায় থাকা এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডের আইপিও আবেদন স্থগিত করা হয়েছে। কোম্পানিটির আইপিও আবেদন আগামীকাল ১৬ জানুয়ারি শুরুর তারিখ নির্ধারণ ছিল। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত কোম্পানিটির আবেদন গ্রহণ স্থগিত থাকবে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

জানা গেছে, নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩৭তম সভায় গত ৩১ আগস্ট এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডের আইপিও অনুমোদন দেয়া হয়। কোম্পানিটি পুঁজিবাজার থেকে আইপিওর মাধ্যমে শেয়ার ইস্যু করে ৯৫ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলনকৃত অর্থ ব‌্যবসা সম্প্রসারণ, ভবন নির্মাণ, ব‌্যাংক ঋণ প‌রি‌শোধ এবং আইপিও খাতে ব্যয় করার কথা প্রতিষ্ঠানটির।

কোম্পানিটির কাট অব প্রাইস নির্ধারিত হয়েছে ৫০ টাকা। সাধারণ বিনিয়োগকারীরা এই ৫০ টাকার ৩০ শতাংশ ডিসকাউন্ট অর্থাৎ ৩৫ টাকা অথবা ২০ টাকা, যেটি কম সে মূল্যে শেয়ার পাবেন। সেক্ষেত্রে বিনিয়োগকারীরা এশিয়াটিক ল্যাবরেটরিজের প্রতিটি শেয়ার ২০ টাকা করে কিনতে পারবেন।

উল্লেখ্য, ৩০ জুন, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে পুনঃমূল্যায়ন পরবর্তী কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৫৬ টাকা ৬১ পয়সা। আর পুনঃমূল্যায়ন ছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৩৫ টাকা ৪৮ পয়সা। পাঁচ বছরের ভারিত গড় শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ২১ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে শাহজালাল ইক‌্যুই‌টি ম্যানেজমেন্ট লিমিটেড। পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে কোম্পানিটি কোনো প্রকার ডি‌ভি‌ডেন্ড ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।