ঢাকা     ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ১৬ ফাল্গুন ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজার থেকে ২১০০ কোটি টাকা তুলবে তিন ব্যাংক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৫৮, ২৭ ডিসেম্বর ২০২২

আপডেট: ২১:১৮, ২৯ ডিসেম্বর ২০২২

পুঁজিবাজার থেকে ২১০০ কোটি টাকা তুলবে তিন ব্যাংক

পুঁজিবাজার থেকে ২ হাজার ১০০ কোটি টাকা তোলার অনুমতি পেয়েছে তালিকাভুক্ত তিন ব্যাংক। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৪৯তম সভায় এ অনুমোদন দেয়া হয়।

সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল), সোশ্যাল ইসলামী ব্যাংক এবং পূবালী ব্যাংক লিমিটেডের ২১০০ কোটি টাকার বন্ড অনুমোদন দেয়া হয়েছে।

সভায় ইসলামী ব্যাংকের প্রস্তাবিত ৭ বছর মেয়াদি ৮০০ কোটি টাকার আইবিবিএল ফোর্থ মুদারাবা রেডিমেবল নন-কনভার্টেবল, ফ্লোটিং রেট ফুললি রিডিমেবল এবং সাবঅর্ডিনেটেড বন্ড ইস্যুর জন্য সম্মতি প্রদান করেছে কমিশন, যার কুপনে হার শরীয়াহভিত্তিক ব্যাংকসমূহের সর্বশেষ প্রকাশিত ৬ মাস মেয়াদি আমানতের সর্বোচ্চ হার এর গড়কে রেফারেন্স রেট হিসেবে বিবেচনার সঙ্গে ২ শতাংশ মার্জিন যোগ করে ষাণ্মাসিক ভিত্তিতে নির্ধারিত হবে। এর প্রতিটি ইউনিট অভিহিত মূল্য ১ কোটি টাকা।

বন্ডটি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, কর্পোরেট ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীদের মধ্যে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বরাদ্দ করা হবে। এ বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে ব্যাংক তাদের টায়ার-২ মূলধন ভিত্তি শক্তিশালী করবে এবং প্রচলিত ব্যবসায় বিনিয়োগ করবে। ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি বন্ডটির ট্রাস্টি হিসেবে কাজ করছে। এছাড়াও শর্তানুযায়ী বন্ডটি অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড এ তালিকাভুক্ত হবে।

একইদিন সোস্যাল ইসলামী ব্যাংকের ৬০০ কোটি টাকা অভিহিত মূল্যে এসআইবিএল ফোর্থ নন-কনভার্টেবল আনসিকিউরড মুদারাবা সাবঅর্ডিনেটেড ফ্লোটিং রেট বন্ড এর প্রস্তাব অনুমোদন করেছে কমিশন। এ বন্ডের মুনাফার হার শরীয়াহভিত্তিক ব্যাংকসমূহের সর্বশেষ প্রকাশিত ৬ মাস মেয়াদি আমানতের সর্বোচ্চ হারের গড়কে রেফারেন্স রেট হিসেবে বিবেচনার সঙ্গে ২ শতাংশ মার্জিন যোগ করে ষাণ্মাসিক ভিত্তিতে নির্ধারিত হবে। এর প্রতিটি ইউনিট অভিহিত মূল্য ১০ লাখ টাকা। ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি বন্ডটির ট্রাস্টি হিসেবে কাজ করছে। আর অ্যারেঞ্জার হিসেবে কাজ করছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

সভায় পূবালী ব্যাংক লিমিটেডকে ৭০০ কোটি টাকা সংগ্রহের জন্য নন-কনভার্টেবল, প্রাইভেটলি প্লেসড, ফ্লোটিং রেট, থার্ড সাবঅর্ডিনেটেড বন্ড ইস্যুর প্রস্তাব অনুমোদন করা হয়েছে। যার রেনজ অব কুপন রেট সুদের হার হবে ৬ থেকে ৯ শতাংশ। বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা। বন্ডের ট্রাস্টি হিসেবে কাজ করছে ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি। আর অ্যারেঞ্জারের দায়িত্ব পালন করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড।

এর আগে কমিশনের ৮৪৮তম সভায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে ১ হাজার কোটি টাকা ও ট্রাস্ট ব্যাংকে ৪০০ কোটি টাকার বন্ডের অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।