ঢাকা     ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ১৬ ফাল্গুন ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

‘পুঁজিবাজার নিয়ে ষড়যন্ত্র করছে একটি গোষ্ঠী’

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:৩৬, ৫ জানুয়ারি ২০২৩

আপডেট: ২২:৩৩, ৭ জানুয়ারি ২০২৩

‘পুঁজিবাজার নিয়ে ষড়যন্ত্র করছে একটি গোষ্ঠী’

মিথ্যা তথ্য দিয়ে পুঁজিবাজারকে পেছনের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, গুজব ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করা হচ্ছে। তিনি বলেন, আমি আশা করছি, পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে।

বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনে ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০২৩ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এসময় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন শুধু পুঁজিবাজারই নয়, একটি গ্রুপ চালাকির সঙ্গে দেশের রাজনৈতিক ও অর্থনীতির উন্নতিকে ডিফাইন করছে, গুজব ছড়াচ্ছে, মিথ্যা কথা বলছে, মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। যারা এগুলো করছে, তারা এই দেশের উন্নতি চায় না।

তিনি বলেন, উন্নত অর্থনীতির দেশে ৫০ শতাংশের বেশি টাকা পুঁজিবাজার থেকে নেয়া হয়। আমাদের দেশে সেই অবস্থা নেই। দেশে ব্যাংক থেকে লোন নেয়া হচ্ছে। যার জন্য বেশকিছু সমস্যাও হচ্ছে। যদি ৫০ শতাংশ অর্থ পুঁজিবাজার থেকে আসতো, তবে আমাদের দেশে ব্যবসা-বাণিজ্যের আরো উন্নতি হতো।

তিনি জানান, সংকটেও আমাদের রপ্তানি বাড়ছে। ২০২২ সালের ডিসেম্বরে দেশের ইতিহাসে সবচেয়ে বেশি রপ্তানি আয় এসেছে। সেই ধারাবাহিকতায় ২০২৪ সালে ৮১ বিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি আয়ের প্রত্যাশা করেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, দেশের পোশাকখাত ঘুরে দাঁড়িয়েছে। ডিসেম্বর মাসে যে রপ্তানি আয় এসেছে, সেটা সর্বকালের রেকর্ড অতিক্রম করেছে। গত বছর ৫১ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলাম, বছর শেষে সেটা ৬১ বিলিয়ন ডলার হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়েও প্রায় ২০ শতাংশ বেশি। সেই সাহস নিয়ে এবার ৬৭ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। ২০২৪ সালে আমরা ৮১ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করতে চাই।