Biz Tech 24 :: বিজ টেক ২৪

ধারাবাহিক উত্থানে রেকর্ড উচ্চতায় সূচক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৫৬, ৯ সেপ্টেম্বর ২০২১

ধারাবাহিক উত্থানে রেকর্ড উচ্চতায় সূচক

পুঁজিবাজারে টানা আট কার্যদিবস উত্থানে রেকর্ড উচ্চতায় উঠেছে সূচক। বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২.৪২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে সাত হাজার ২৫৮.৭৪ পয়েন্টে।

ডিএসই সূত্রে জানা গেছে, এদিন অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২০.৪০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৩.৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫৯২.৩১ পয়েন্টে এবং দুই হাজার ৬৪৭.১৪ পয়েন্টে। এই তিন সূচক চালুর পর আজই সর্বোচ্চ স্থানে অবস্থান করছে।

বৃহস্পতিবার ডিএসইতে ২ হাজার ৬৯৬ কোটি ৫৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৪১ কোটি ৬ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৫৫৫ কোটি ৫২ লাখ টাকার।

ডিএসইতে ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৭টির বা ৪৭.০৭ শতাংশের, শেয়ার দর কমেছে ১৭৭টির বা ৪৭.০৭ শতাংশের এবং ২২টির বা ৫.৮৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬৫.১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ১৪৪.১৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১০০.৯৮ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ১৯.০২ পয়েন্ট এবং সিএসআই ১০.৮৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৬৮০.৪৯ পয়েন্টে, ১ হাজার ৫৪৩.৬৯ পয়েন্টে এবং ১ হাজার ৩৫৪.৮৮ পয়েন্টে। সিএসইর এই চার সূচক চালুর পর আজই সর্বোচ্চ স্থানে অবস্থান করছে।

সিএসইতে আজ ৩৩২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪১টির দর বেড়েছে, কমেছে ১৬১টির আর ৩০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৮৪ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।