ঢাকা     ২৬ এপ্রিল ২০২৪ ||  ১৩ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

সূচকে সব রেকর্ড ভেঙে ১১ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৫২, ৯ আগস্ট ২০২১

আপডেট: ১২:৫৬, ১০ আগস্ট ২০২১

সূচকে সব রেকর্ড ভেঙে ১১ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন

পুঁজিবাজারে সাম্প্রতিক সময়ে একের পর এক নতুন রেকর্ড সৃষ্টি হচ্ছে। সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তিনটি সূচকই চালুর পর থেকে অতীতের সব রেকর্ড ভেঙে শীর্ষে অবস্থান করছে। আর ডিএসইতে ১১ বছরের মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে।

ডিএসইতে সোমবার ২ হাজার ৯৩৯ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গত প্রায় ১১ বছরের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে ২০১০ সালের ৫ ডিসেম্বর আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩ হাজার ২৪৯ কোটি ৫৭ লাখ টাকার।

ডিএসইর সব সূচকেরও রেকর্ড গড়েছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২.০৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৬২৮.১৪ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি শুরু দিন থেকে অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চো অবস্থান করছে। এর আগে সূচকটি গত ৫ আগস্ট সর্বোচ্চ স্থানে অবস্থান করেছিল। সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি থেকে চালু হয়।

ডিএসইতে আজ ৩৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮১টির বা ৪৮.৪০ শতাংশের, শেয়ার দর কমেছে ১৭৩টির বা ৪৬.২৬ শতাংশের এবং ২০টির বা ৫.৩৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ২৮৯ পয়েন্টে। সিএসইতে ১২৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ৩২১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৭টির দর বেড়েছে, কমেছে ১৪৪টির আর ২০টির দর অপরিবর্তিত রয়েছে।