ঢাকা     ০২ মে ২০২৪ ||  ১৮ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ইসলামী ব্যাংকগুলো থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে গ্রাহক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৩:৫০, ২৫ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২২:২৯, ২৬ ফেব্রুয়ারি ২০২৩

ইসলামী ব্যাংকগুলো থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে গ্রাহক

ঋণ কেলেঙ্কারির ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর আস্থা সংকটে পড়েছে দেশের ইসলামী ধারার ব্যাংকগুলো। সাধারণত গ্রাহকরা রীতিমতো লাইন ধরে টাকা তুলতে থাকায় তিন মাসে এসব ইসলামী ব্যাংকগুলো থেকে আমানত কমেছে প্রায় ১১ হাজার ৫০০ কোটি টাকা। কেন্দ্রীয় ব্যাংকের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বরের তুলনায় ১১,৪২৬ কোটি টাকা কমে ডিসেম্বর শেষে ইসলামী ব্যাংকগুলোর মোট আমানত দাঁড়িয়েছে ৪.১০ লাখ কোটি টাকা। তবে, এটি গত বছরের একই প্রান্তিকের তুলনায় ৪.২৮% বেশি। এই সময়ে দেশের ব্যাংকিং খাতের মোট আমানতের ২৫.৮১% ছিল ইসলামী ব্যাংকগুলোর। যা সেপ্টেম্বর শেষে ছিল ২৮.৪৩%।

শুধু ডিপোজিটই নয়, কমেছে ব্যাংকগুলোর এক্সেস লিকুইডিটিও। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত বছরের ডিসেম্বর শেষে সেপ্টেম্বর প্রান্তিকের তুলনায় ইসলামী ব্যাংকগুলোতে প্রায় ৪,৬৫৪ কোটি টাকা লিকুইডিটি কমেছে। ডিসেম্বর শেষে ব্যাংকগুলোর লিকুইডিটি দাঁড়িয়েছে ১২,৮৭১ কোটি টাকায়।

এরমধ্যে সবচেয়ে বেশি লিকুইডিটি কমেছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের। এই ব্যাংকে সেপ্টেম্বর প্রান্তিকের ২৮৭৭ কোটি টাকার এক্সেস লিকুইডিটি কমে ডিসেম্বরে দাঁড়িয়েছে মাত্র ৩৭৬ কোটি টাকায়। এছাড়া ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক ও শাহজালাল ইসলামী ব্যাংকে লিকুইডিটি কমেছে।

বিশেষজ্ঞদের মতে, ইসলামী ধারার বেশ কয়েকটি ব্যাংক থেকে অনিয়মের মাধ্যমে কয়েক হাজার কোটি টাকা ঋণ দেওয়ার কারণে ব্যাংকগুলো লিকুইডিটি ক্রাইসিসে পড়েছে। সেইসঙ্গে বাজার থেকে ডলার কিনে আমদানি বিল পরিশোধ করায় নগদ টাকার প্রবাহ কমেছে ব্যাংকগুলোতে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, ইসলামিক ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে গত তিনমাসে ইমপোর্ট ও এক্সপোর্ট কমেছে। সেপ্টেম্বর প্রান্তিকে যেখানে ব্যাংকগুলোর মাধ্যমে প্রায় ৬৬,০০০ কোটি টাকার আমদানি করা হয়েছিল, সেখানে ডিসেম্বর প্রান্তিকে করা হয়েছে মাত্র ৩৪,০০০ কোটি টাকা।

প্রতিবেদনে ইসলামী ব্যাংকগুলোকে পরামর্শ দিয়ে বাংলাদেশ ব্যাংক বলেছে, সামাজিকভাবে উপকারি শিল্প যেমন কৃষি ও ছোট ব্যবসায় আরো বেশি বিনিয়োগ করা উচিত ইসলামী ব্যাংকগুলোকে।